বিরল বন্য ছাগল এখন ডুলাহাজারা বঙ্গবন্ধু সাফারি পার্কে

0
88

বিরল বন্য ছাগলটি শনিবার দুপুরে লামা বন বিভাগের আলীকদম মাতামুহুরী রেঞ্জের বনকর্মীরা কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করেন।

বান্দরবানের আলীকদম উপজেলার দুর্গম পাহাড়ি এলাকা থেকে বিরল প্রজাতির একটি বন্য ছাগল উদ্ধার করা হয়েছে। মাতামুহুরি রিজার্ভ ফরেস্টের দুর্গম কুরুকপাতা ইউনিয়নের ইয়াংনং মুরংপাড়া থেকে বন্য ছাগলটি উদ্ধার করেন বন বিভাগের কর্মীরা।

এর আগে গত সপ্তাহে স্থানীয় মুরং বাসিন্দারা দুর্গম বন থেকে ছাগল ছানাটি আটক করেন। উদ্ধারকৃত ছাগলটি আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘে (আইইউসিএন) বিশ্ব বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে তালিকাভুক্ত। প্রাণী বিশেষজ্ঞদের মতে, এ প্রজাতির বন্য ছাগল বাংলাদেশে বিরল বলে জানা গেছে।

জানা যায়, ছাগলটিকে একটি কুকুরের সঙ্গে খেলতে দেখে স্থানীয়দের একজন ছাগলটি ধরে এনে লালন-পালন শুরু করে। পরে এ খবর পেয়ে লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়সারের নেতৃত্বে সঙ্গীয় সদস্যরা গত বৃহস্পতিবার অভিযান চালিয়ে ছাগলটি উদ্ধার করেন।

লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়সার জানান, বাংলাদেশে দুর্লভ প্রজাতির এ বন্য ছাগল ছানাটি আলীকদম উপজেলার কুরুকপাতা ইউনিয়নের ইয়াংনং মুরংপাড়া থেকে উদ্ধার করা হয়। সেখানকার বাসিন্দারা বন বিভাগের সংরক্ষিত পাহাড়ি বন থেকে ছাগল ছানাটি আটক করে। আমরা খবর পেয়ে তাদের হাত থেকে বন্য ছাগলটি উদ্ধার করি।

এস এম কায়সার জানান, উদ্ধার হওয়া বন্য ছাগলটি আইইউসিএনে বিশেষ বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে তালিকাভুক্ত। বন্যছাগলটির ইংরেজি নাম রেড সেরো। প্রকৃতি বিশারদদের মতে, এ প্রজাতির বন্য ছাগল বাংলাদেশে বিরল। এটি দেশের বিরল প্রজাতির একটি বন্যপ্রাণী। বাসস্থান ক্ষতি এবং শিকারের জন্যে এ প্রজাতির বন্যছাগলের অস্তিত্ব পুরো পৃথিবীতে হুমকির সম্মুখীন। যার কারণে আইইউসিএন তালিকায় বিপন্ন প্রজাতি প্রাণী হিসেবে এটি অন্তর্ভুক্ত।

মুঠোফোনে জানতে চাইলে বন বিভাগের আলীকদম মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মো. মিনার চৌধুরী জানান, বনকর্মীদের প্রচেষ্টায় উদ্ধার হওয়া বন্য ছাগলটি শনিবার ডুলাহাজারার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরী বলেন, ‘আলীকদমে বন বিভাগের উদ্ধারকৃত বিরল প্রজাতির বন্য ছাগলটি এখন আমাদের তত্ত্বাবধানে রয়েছে।’