বীরমুক্তিযোদ্ধা পঞ্চানন চৌধুরী’র স্মরণ

0
26

“পঞ্চানন যে টিমে যুদ্ধ করেছে, আমি সেই টিমের কমান্ডার ছিলাম।‘যুদ্ধ মানে জীবন দেয়া নেয়া’পঞ্চানন এই সত্য মেনে নিয়ে আমার গ্রুপে করলডেঙ্গা পাহাড়ে প্রশিক্ষণ নিয়ে যুদ্ধ করেন। ৭১’ এ আমরা যে স্বাধীনতা পেয়েছি তার গর্বিত অংশীদার সে।” গত ১ এপ্রিল, সোমবার সন্ধ্যায় চট্টগ্রাম থিয়েটার ইনিস্টিটিউট মিলনায়তনে এই কথাগুলো বলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কমরেড শাহ আলম।
বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম এর আয়োজনে মহাকাব্যিক মুক্তিযুদ্ধের সৈনিক, সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদের সংগঠক, জনতা ব্যাংক সিবিএ জোন-১’এর সভাপতি, বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম’র স্থায়ী পরিষদ সদস্য, বোধন আবৃত্তি স্কুলের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রয়াত পঞ্চানন চৌধুরীর স্মরণ অনুষ্ঠান শুরু হয় তাঁর প্রিয় কাজী নজরুল ইসলামের “মানুষ” কবিতার বৃন্দ আবৃত্তির মাধ্যমে। শোক সঙ্গীত পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী কল্পনা লালা। আবৃত্তি করেন আবৃত্তিকার প্রঞ্জা পারমিতা সেন। অনুষ্ঠানে পঞ্চানন চৌধুরীর কর্মময় জীবনের ওপর নির্মিত “তথ্যচিত্র” প্রদর্শিত হয়।
জনতা ব্যাংকের মহাব্যবস্থাপক মোঃ কামরুল আহসান বলেন “স্বৈরশাসন আন্দোলন থেকে শুরু শুরু করে সর্বক্ষেত্রে তিনি ছিলেন সরব। সহকর্মীদের যেকোন বিপদে নিঃস্বার্থ ভাবে সহযোগিতা করতেন। আমাদের যে কোন অনুষ্ঠানে সাড়া দিতেন, অনুষ্ঠানে কবিতাও পড়তেন”।
আবৃত্তি শিল্পী প্রণব চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, সিপিবি’র চট্টগ্রাম জেলার সাধারন সম্পাদক অশোক সাহা, উদীচীর কেন্দ্রীয় সহসভাপতি ডা. চন্দন দাশ, মুক্তিযোদ্ধা পিযুশ বিশ্বাস, কবি আহমেদ খালেদ কায়সার, কবি ফাউজুল কবির, কবি আশিস সেন, কবি রবীন ঘোষ, কবি কামরুল হাসান বাদল, সাংস্কৃতিক সংগঠক অনুপ সাহা, সম্মিলিত আবৃত্তি জোটের সভাপতি অঞ্চল চৌধুরী, গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি মন্ডলীর সাবেক সদস্য সুচারিত দাশ খোকন, শিশু সাহিত্যিক অরুণ শিল, চট্টগ্রাম সসাংবাদিক ইউনিয়নের সভাপতি কবি নাজিমুদ্দিন শ্যামল, জেলা শিল্পকলা একাডেমীর সাধারন সম্পাদক সাইফুল আলম বাবু, আবৃত্তিকার মিলি চৌধুরী, ফারুক তাহের, পঞ্চানন চৌধুরীর পরিবারের সদস্য প্রকৌশলী বিশ্বজিত চৌধুরী, হিল্লোল চৌধুরী, পৃথুলা চৌধুরী প্রমুখ। বোধনের পক্ষে বক্তব্য রাখেন বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম’র আহ্বায়ক আবদুল হালিম দোভাষ। বক্তারা বলেন, পঞ্চানন চৌধুরীর মত আত্মবিশ্বাসী, সহনশীল, দক্ষ সংগঠকের বিদায়ে আমাদের সাংস্কৃতিক অঙ্গনে শূন্যতার সৃষ্টি হয়েছে। আমরা তাঁর আদর্শ লালন করে এগিয়ে যেতে চায়।
মঞ্চে স্থাপিত পঞ্চানন চৌধুরীর প্রতিকৃতিতে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদন করে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ, তির্যক নাট্য দল, মঞ্চমুকুট নাট্য সম্প্রদায়, ত্রিতরঙ্গ আবৃত্তি দল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ, মুক্তধ্বনি আবৃত্তি সংগঠন এবং তারুণ্যের উচ্ছ্বাস।