বুদ্ধপূর্ণিমায় নিশ্ছিদ্র নিরাপত্তা

0
15

আগামী ১৮ মে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান বুদ্ধপূর্ণিমা ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে ঢাকা মহানগর পুলিশ-ডিএমপি। সোমবার ডিএমপি সদর দপ্তরে নিরাপত্তা, আইন-শৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা-সংক্রান্ত সমন্বয় সভায় এ তথ্য জানানো হয়।

নিরাপত্তার স্বার্থে ফানুস উড়ানো থেকে বিরত থাকারও আহ্বান জানিয়েছে পুলিশ।

ডিএমপি সূত্র জানায়, বুদ্ধপূর্ণিমা ঘিরে নানা অনুষ্ঠান ও শোভাযাত্রায় নিরাপত্তা নিশ্চিত করতে সভায় বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে সব বৌদ্ধ মন্দির ও আশপাশের এলাকা সিসি ক্যামেরার আওতায় আনা, পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা, মন্দিরে প্রবেশের সময় সবাইকে তল্লাশি করা ইত্যাদি। এছাড়া মন্দিরের নিরাপত্তার জন্য মন্দির কর্তৃপক্ষকে পর্যাপ্ত স্বেচ্ছাসেবক নিয়োগ করতে হবে এবং তাদের আলাদা পোশাক, আর্মড ব্যান্ড বা পরিচয়পত্রের ব্যবস্থা করতে হবে। সব ধরনের মাদকদ্রব্য, আতশবাজি ও পটকা ব্যবহারে নিষেধাজ্ঞা থাকবে। বড় ব্যাগ, ব্যাকপ্যাক, পোটলা, ধারালো বস্তু বা দাহ্য পদার্থ নিয়ে মন্দির ও অনুষ্ঠানস্থলে ঢুকতে দেওয়া হবে না।

এদিকে ১৭ মে বাংলাদেশ বৌদ্ধ সাংস্কৃতিক পরিষদ আয়োজিত শান্তি শোভাযাত্রা ও ১৮ মে ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহার আয়োজিত শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। শোভাযাত্রায় সবাইকে তল্লাশি করে ঢুকতে দেওয়া হবে। পথে মাঝখানে কেউ ঢুকতে পারবেন না। কোনো ব্যাগ ও ব্যাকপ্যাক, দাহ্য পদার্থ, ধারালো বস্তু, আগ্নেয়াস্ত্র ইত্যাদি নিয়ে শোভাযাত্রায় অংশ নেওয়া যাবে না।