বৃটেনে নির্বাচন ১২ই ডিসেম্বর!

0
49

বৃটেনে আগামী ১২ই ডিসেম্বর সাধারণ নির্বাচন আয়োজনের পক্ষে ভোট দিয়েছে দেশটির পার্লামেন্ট। ব্রেক্সিট ইস্যুতে টানা কয়েক মাসের টানাপড়েনের পর মঙ্গলবার আগাম নির্বাচনের পক্ষে ঐকমত্যে পৌঁছেছেন পার্লামেন্ট সদস্যরা। বৃটিশ সরকারের প্রস্তাবের পক্ষে ভোট পড়েছে ৪৩৮টি আর বিপক্ষে ভোট দিয়েছেন ২০ জন। ১৯২৩ সালের পর এই প্রথমবার বৃটেনে ডিসেম্বর মাসে সাধারণ নির্বাচন হতে চলেছে । এ খবর দিয়েছে বিবিসি।

দেশটিতে ২০১৭ সালে সর্বশেষ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। তবে এখনই ডিসেম্বরে নির্বাচনের বিষয়টি নিশ্চিত নয়। বিলটি এখনো লর্ড সভায় অনুমোদন হওয়া বাকি রয়েছে।
এ নিয়ে বুধবার লর্ড সভায় উত্থাপিত হবে বিলটি। এ প্রতিবেদন লেখা পর্যন্ত চূড়ান্ত কোনো ঘোষণা আসেনি।

ধারণা করা হচ্ছে, এ সপ্তাহের শেষের দিকেই এটি আইনে পরিণত হতে পারে। যদি শেষ পর্যন্ত সবকিছু ঠিক থাকে তাহলে নির্বাচনী প্রচারণার জন্য বাকি থাকবে মাত্র পাঁচ সপ্তাহ। বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, দেশের জনগণের ব্রেক্সিট এবং দেশের ভবিষ্যতের বিষয়ে মতামত দেয়ার অধিকার রয়েছে। তিনি আশা করছেন যে, বেক্সিট চুক্তি এবং বর্তমান পার্লামেন্টে অচলাবস্থা নিরসনে তাকে নতুন করে ম্যান্ডেট এনে দেবে নির্বাচন।এর আগে ব্রেক্সিটের জন্য ৩১শে জানুয়ারি পর্যন্ত সময় পেয়েছে বৃটেন।

ডাউনিং স্ট্রিট থেকে জানানো হয়েছে, বিদ্রোহের কারণে যে ২১ জন টোরি এমপিকে পার্টি থেকে বহিষ্কার করা হয়েছিল, তাদের অর্ধেককে আবার ফিরিয়ে আনা হয়েছে। তারা কনজারভেটিভ প্রার্থী হিসাবে নির্বাচন করতে পারবেন। লেবার নেতা জেরেমি করবিন বলেছেন, দেশ সংস্কার এবং জনগণের স্বার্থ রক্ষা করার জন্য এই নির্বাচন বর্তমান প্রজন্মের কাছে একটি সুযোগ। তিনি জানিয়েছেন, তার দল এখন দেশের সত্যিকারের পরিবর্তনের জন্য সবচেয়ে উচ্চাকাঙ্ক্ষী আর জোরালো প্রচারণা শুরু করবে। এমনটি এই দেশ এর আগে কখনো দেখেনি।