বৃষ্টি: মেনে চলুন কিছু সতর্কতা

0
118

ক’দিনের বৃষ্টিতে পুরো বর্ষার আমেজ চলে এসেছে। সুন্দর মিষ্টি ঠাণ্ডা ঠাণ্ডা আবহাওয়া উপভোগ করুন তবে অবশ্যই নিজেকে সুস্থ রেখে। সেজন্য মেনে চলুন কিছু সতর্কতা।

হাত পরিষ্কার রাখুন। কারণ হাতের মাধ্যমে ঠাণ্ডা, কাশি ও ইনফ্লুয়েঞ্জার জীবাণু ছড়ায়। তাই বাইরে থেকে ফিরেই হাত ধুয়ে নিন। ব্যাগে হ্যান্ড স্যানিটাইজার ও ওয়েট টাওয়েল রাখতে ভুলবেন না।

হঠাৎ ঝুপ করে নামছে বৃষ্টি। ছোট তোয়ালে, ছাতা, রেইনকোট সঙ্গী করে নিন। সেই সঙ্গে ব্যাগে রাখুন বাড়তি কাপড় ও জুতো। প্রয়োজনে যেনো কাজে লাগে।

বৃষ্টির দিনে গোসল খুবই জরুরি। বৃষ্টিতে ভিজে গেলে চুলে শ্যাম্পু করে নিন এবং হালকা কুসুম গরম পানিতে অ্যান্টিসেপটিক মিশিয়ে গোসল সারুন। পরে হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকিয়ে নিন। বাইরে থেকে ফিরে গরম পানি ও লবণ দিয়ে পা পরিষ্কার করুন। এসময় পায়ের যত্ন নেওয়াও জরুরি। না হলে ইনফেকশনের সম্ভাবনা থাকে।

এ সময় খাবার দাবারের দিকেও নজর দিতে হবে। ঠাণ্ডা ঠাণ্ডা আবহাওয়ায় স্যুপই জুতসই। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং ফ্লু ও ইনফেকশনের হাত থেকে রক্ষা পেতে ভিটামিন সি সমৃদ্ধ ফল খান। এ সময় খাওয়ার আগে ফল ও শাক-সবজি ভালোভাবে ধুয়ে নিন অথবা ধোয়ার সময় পানিতে লবণ ব্যবহার করুন।

বৃষ্টিতে ভিজে চপচপে? তবে শরীর চাঙ্গা করতে লবঙ্গ, দারুচিনি, পুদিনা, আদা দিয়ে চা বানিয়ে খান। এই চা শরীরকে উষ্ণ ও রোগমুক্ত রাখার পাশাপাশি সার্বিক স্বাস্থ্য ঠিক রাখবে।

আর এ সময় অবশ্যই ঘর ও বাথরুমের মেঝে জীবাণুমুক্ত রাখতে চেষ্টা করুন। যতটা সম্ভব পরিষ্কার পরিচ্ছন্ন থাকুন। ভালো থাকুন, সুস্থ থাকুন।