ভারতে তৈরি হচ্ছে ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’ পদ

0
46

ভারতে সেনাবাহিনীর তিন শাখার সমন্বয়ে গঠিত হচ্ছে ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’ পদ। বৃহস্পতিবার ভারতের ৭৩তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে লালকেল্লা থেকে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই নতুন পদ তৈরির ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, প্রতিরক্ষায় নতুন পদ আনা হবে। ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’ পদ থাকবে তিন বাহিনীর মাথার উপর। তিন বাহিনীর সমন্বয়ে চিফ অফ ডিফেন্স কাজ করবে। এছাড়া সেনা, নৌ সেনা ও বিমানবাহিনীর আধুনিকীকরণের ডাক দিয়েছেন মোদি।
বিশ বছর ধরেই ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’ পদ গঠনের দাবি উঠেছিল। কার্গিল যুদ্ধের পর থেকেই এমন দাবি আরও তীব্র হয়েছিল।

আর সেই সিদ্ধান্তের কথাই এদিন ঘোষণা করেছেন মোদি। প্রধানমন্ত্রী জানিয়েছেন, দেশবাসীর দেওয়া কাজই তিনি করছেন। দেশবাসী তাকে যে দায়িত্ব সঁপেছে তিনি সেটাই অক্ষরে অক্ষরে পালন করার চেষ্টা করে চলেছেন। সন্ত্রাসবাদ দমনে তার সরকার একের পর এক কড়া পদক্ষেপ নেবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করছে ভারত। সন্ত্রাসবাদ মুছে দিতে যা করার আমরা করব।
বৃহস্পতিবার স্বাধীনতা দিবসের ভাষণে সন্ত্রাসবাদে ভুক্তভোগী উপমহাদেশের আরও তিন দেশের উদ্বেগের কথাও তুলে ধরেছেন তিনি। আফগানিস্তান, শ্রীলঙ্কা এবং বাংলাদেশও যে সন্ত্রাসবাদের কাঁটায় দীর্ণ, তা নিজের বক্তব্যে তুলে ধরেছেন মোদি। এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ভারতবিরোধী বক্তব্যের জবাবও দিয়েছেন প্রধানমন্ত্রী। মোদি নিজের বক্তব্যে ‘পাকিস্তান’ শব্দটি একবারের জন্যও উচ্চারণ না করে ইমরানকে বুঝিয়েছেন, ক্রিকেট মাঠের স্লেজিং এবং রাজনীতির মধ্যে বিস্তর তফাৎ রয়েছে। তফাৎ মস্তিষ্কেরও।