ভারত সফরে বাংলাদেশ ক্রিকেট দল

0
65

ভারত সফরে যাওয়ার আগেরদিন সাকিব আল হাসানের এক বছরের নিষেধাজ্ঞা বাংলাদেশ ক্রিকেটকেই এলোমেলো করে দিয়েছে। অপ্রত্যাশিতভাবে সাকিবকে হারিয়ে স্বভাবতই হতাশ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ধাক্কা লেগেছে পুরো দলের মধ্যেই।

এর আগে তামিম ইকবাল সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকার জন্য নিজেকে ভারত সফর থেকে সরিয়ে নেন। দেশের দুই সেরা ক্রিকেটারকে ছাড়া ভারত সফরে যাওয়ার কথা ভেবেই অন্ধকার দেখা শুরু করে বিসিবি। তবে কারও জন্য কিছু থেমে থাকে না।

সেই বাস্তবতা মেনেই বুধবার দুটি টেস্ট ও তিনটি টি ২০ ম্যাচের সিরিজ খেলতে ভারত সফরে গেছে বাংলাদেশ দল। সাকিব ও তামিমের অনুপস্থিতিতে টি ২০ দলের নেতৃত্ব দেবেন মাহমুদউল্লাহ ও টেস্টে মুমিনুল হক।

ভারত সফরের জন্য টি ২০ দল আগেই ঘোষণা করেছিল বিসিবি। এরপর তামিম, সাকিব ও সাইফউদ্দিনকে হারানোর পর মঙ্গলবার আবার নতুন করে দল ঘোষণা করেন প্রধান নির্বাচক। দলের মানসিক অবস্থা বুঝতে পারছেন বিসিবি সভাপতি নাজমুল হাসানও। সবাইকে সাহস জোগাতে বুধবার দলের সঙ্গে বিমানবন্দরে যান তিনি। রোববার দিল্লিতে সিরিজের প্রথম টি ২০।

৭ নভেম্বর রাজকোটে দ্বিতীয় ও ১০ নভেম্বর নাগপুরে তৃতীয় টি ২০ ম্যাচ অনুষ্ঠিত হবে। সিরিজের প্রথম টেস্ট হবে ইন্দোরে। শুরু হবে ১৪ নভেম্বর। এ সফরে প্রথমবারের মতো দিবা-রাত্রির টেস্ট খেলতে যাচ্ছে বাংলাদেশ।

গোলাপি বলের টেস্ট অনুষ্ঠিত হবে কলকাতার ইডেন গার্ডেনে। ম্যাচটি শুরু হবে ২২ নভেম্বর। এ টেস্টে নিয়ে নানা পরিকল্পনা করছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলী। টেস্ট দেখার জন্য বাংলাদেশের প্রধামন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন সৌরভ।

এদিকে কাল বিকেলে দিল্লিতে দলের নিরাপদে পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করেন বিসিবির মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম। সেখানে বাংলাদেশ দলকে উষ্ণ অভ্যর্থনা দেয়া হয়েছে। প্রথম ম্যাচের আগে তিনদিন অনুশীলনের সুযোগ পাচ্ছে সফরকারীরা।

স্বাভাবিকভাবেই হতাশ মাঠের লড়াইয়ে সাকিবের এতদিনের সঙ্গীরা। তবে পেশাদার জগতে সবকিছুর আগে বাস্তবতা। দেশের ক্রিকেটে ঝড়ো হাওয়ার মধ্যে ক্রিকেটাররা স্বাভাবিক থাকার চেষ্টা করছেন। ভারতে যাওয়ার আগে টি ২০ অধিনায়ক মাহমুদউল্লাহ জানিয়ে গেলেন বাস্তবতার সঙ্গে লড়াইয়ের প্রত্যয়।

শোনালেন নিজেদের সবটুকু উজাড় করে দেয়ার প্রতিজ্ঞা। বিসিবির গাড়িতে করে মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ নাঈম শেখ এবং আফিফ হোসেন পৌঁছান এদিন সবার আগে। একই সময়ে বিমানবন্দরে পৌঁছান লিটন কুমার দাস।

এরপর একে একে আসতে থাকেন বাকি ক্রিকেটাররা। সাকিবকে হারানোর ধাক্কা সামলে ক্রিকেটারদের বেশ প্রাণবন্ত দেখাল। ভারপ্রাপ্ত টি ২০ অধিনায়ক মাহমুদউল্লাহ বলেন, ‘দায়িত্ব যখন পেয়েছি চেষ্টা করব সেটা ঠিকঠাক পালন করতে।

অনুপ্রেরণার কথা বললে, আমাদের সবচেয়ে বড় অনুপ্রেরণা দেশের জার্সিতে মাঠে নামা। এরচেয়ে বড় অনুপ্রেরণা আর কিছু হতে পারে বলে আমি মনে করি না। আমরা সবাই চেষ্টা করব দল হিসেবে যেন ভালো একটা ফল আনতে পারি।’