ভারী বৃষ্টিপাত অব্যহত থাকতে পারে

0
113

মির্জা ইমতিয়াজ শাওন:: কয়েকদিন ধরেই দেশের বিভিন্ন স্থানে ভারী বৃষ্টিপাত হচ্ছে। আরও প্রায় কয়েকদিন একই আবহাওয়া অবস্থা বিরাজ করবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। ভারী বৃষ্টিপাতের কারণে পাহাড়ী এলাকার কোথাও কোথাও ভুমিধ্বসের শঙ্কাও রয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ প্রদীপ কান্তি নাথ জানান, এখন আষাঢ় মাস, স্বাভাবিকভাবেই বৃষ্টিপাত হবে। কোথাও কোথাও ভারি ও অতি ভারী বৃষ্টি হতে পারে।সোমবার (৮ জুলাই) সকাল ৯টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ৭৮ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদফতর সোমবার (৮ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে, বিভিন্নস্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। ভারী থেকে অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ী এলাকার কোথাও কোথাও ভূমিধ্বসের শঙ্কা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। আগামী তিন দিন আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বাংলাদেশের ওপর মৌসুমী বায়ু সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। এর প্রভাবে বৃষ্টিপাত হচ্ছে। আগামী তিন দিন এ অবস্থা অব্যাহত থাকতে পারে।