মনের প্রতিচ্ছবিটা সাজসজ্জা, আলোকসজ্জায়

0
86

ঘর হলো মানুষের মনের প্রতিচ্ছবি, সেটা আবাসস্থল হোক বা কর্মক্ষেত্র । একটি ঘরের আসবাবপত্র থেকে শুরু করে এর রং, সাজসজ্জা, আলোকসজ্জা অনেক কিছু বলে; যা মানুষের অপ্রকাশিত মনের কথা। এটা আমাদের আচার-ব্যবহারকে প্রভাবিত করে মনের অজান্তেই। আবাসস্থলের ক্ষেত্রে একটি সুন্দর গোছানো ঘর পরিবারকে মানসিক শান্তি দেয়।
আভিজাত্য ফুটিয়ে তুলতে সাহায্য করে সুন্দর সাজানো রুচিশীল বাসস্থান। তবে কর্মস্থলের কথাটা একটু ভিন্ন। এখানে কর্মীদের পাশাপাশি ব্যবসায়িক সম্পর্কের সমন্বয় হয়ে থাকে। তাই প্রতিষ্ঠানের ভাবমূর্তি বজায় রাখা অনেক গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। কর্মীদের অনুপ্রাণিত করার পাশাপাশি প্রতিষ্ঠানের ভাবমূর্তি বাড়াতে কর্মস্থলের সাজসজ্জা করা হয়ে থাকে। কিন্তু এই দুই গুরুত্বপূর্ণ বিষয়ের সামঞ্জস্য করা সাধারণ মানুষের জন্য কষ্টসাধ্য হয়।
আমাদের জীবনের বেশির ভাগ সময় চলে যায় বাসা আর কর্মস্থলের মাঝেই। তাই এই দুই ক্ষেত্রকে কখনোই হেলাফেলা করা উচিত নয়। ঘর বা অফিসের সাজসজ্জা যেমন আমাদের প্রভাবিত করে, তেমনি অন্যদের কাছে আমাদের প্রতিনিধিত্বও করে থাকে। তাই বলে কেবল দামি-দামি আসবাব আর সজ্জা দিয়ে সাজালেই হবে না। সেই সঙ্গে দরকার প্রয়োজনীয় আলো-বাতাসের সুব্যবস্থা ও বৈদ্যুতিক যন্ত্রের নিরাপদ সংযোগ।
সব জিনিসের পরিমিত সমন্বয় সমাজে আমাদের রুচিশীল ও অভিজাত ভাবমূর্তি তৈরি করে। কিন্তু এই ঘরের ভেতরের নকশায় সামঞ্জস্য কজনই-বা সুন্দর করে ফুটিয়ে তুলতে পারেন। তাই মনের মতো করে সাজাতে অনেকেই শরণাপন্ন হন বিভিন্ন ইন্টেরিয়র ডিজাইন (interior design) প্রতিষ্ঠানের কাছে। শুধু ঢাকাতেই এখন অনেক ধরনের ইন্টেরিয়র ডিজাইন প্রতিষ্ঠান ও ডিজাইনার আছে, যারা এই সুবিধা দিয়ে থাকে। তার মধ্যে অন্যতম কিছু ইন্টেরিয়র ডিজাইন প্রতিষ্ঠান আছে, যারা শুধু অভিজাত শ্রেণির গ্রাহকদের এই সুবিধা দিয়ে থাকে। এর মধ্যে মেইলর ডেকোর লিমিটেডের (Meilleur Decor Limited) কথা না বললেই নয় ।
মেইলর ডেকোর লিমিটেড (Meilleur Decor Limited) সাধারণত সমন্বিত সেবা দিয়ে থাকে । এখানে গ্রাহক চাইলে পুরো ঘর বা কর্মস্থল সাজাতে পারবেন। প্রতিষ্ঠানটি ব্যক্তিক সেবাদানের পাশাপাশি ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্যও কাজ করে থাকে।
বিভিন্ন বহুজাতিক প্রতিষ্ঠান যেমন হংকংভিত্তিক এমিগো বাংলাদেশ লিমিটেড, জাপানভিত্তিক ওমরন হেলথকেয়ার, রহতো মেনথলেটাম (বাংলাদেশ) লিমিটেড, চায়নাভিত্তিক প্রতিষ্ঠান হিকারি, বাংলাদেশি বহুজাতিক প্রতিষ্ঠান রবি, ইস্টকোস্ট গ্রুপসহ অসংখ্য প্রতিষ্ঠান, হোটেলসহ বিভিন্ন কমার্শিয়াল ও রেসিডেনসিয়াল স্পেস ডিজাইনের অভিজ্ঞতা রয়েছে মেইলর ডেকোর লিমিটেডের (Meilleur Decor Limited)। অভিজাত গ্রাহকদের চাহিদা অনুযায়ী সেবা দিতে এই প্রতিষ্ঠান সদা প্রস্তুত।