মাটিরাঙ্গায় এসডিজি বাস্তবায়ন বিষয়ক কর্মশালা

0
71

 

 

পার্বত্য খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গায় স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন বিষয়ক দিনব্যপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

১৭ জুন মাটিরাঙ্গা উপজেলা পরিষদ অডিটরিয়ামে সকাল থেকে বিকাল পর্যন্ত এই কর্মশালা চলে।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই কর্মশালায় প্রধান অতিথী হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার খাগড়াছড়ি জেলার উপ-পরিচালক (অঃ দাঃ) মুহাম্মদ আবুল হাশেম। তিনি বলেন “টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে জনপ্রশাসনের দক্ষতা বৃদ্ধিকরণ” শীর্ষক প্রকল্পের আওতায় “আমার গ্রাম আশার শহর” আদর্শকে ধারণা করে প্রতিটি জেলা/উপজেলায় ”স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন-ই প্রশিক্ষণ কর্মশালার উদ্দেশ্য। এ সময় তিনি এসডিজি বাস্তবায়ন কল্পে সরকারের যে কোন গৃহীত পদক্ষেপে সার্বিক সহযোগিতায় সকলকে সচেতন থাকার আহবান জানান।

কর্মশালার শুরুতে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নের নির্ধারিত লক্ষ্যমাত্রা ও সূচক সম্পর্কে বিস্তারিত ধারনা প্রদান করেন কর্মশালায় অংশ গ্রহনকারীদের।

এরপর বিভিন্ন গ্রæপে ভাগ হয়ে স্থানীয় পর্যায়ে বিভিন্ন লক্ষ্যমাত্রা ও সুচকের উপর গ্রæপ ভিত্তিক মতামতের মাধ্যমে লক্ষ্যমাত্রা বাস্তবায়নে স্থানীয় পর্যায়ে সম্ভাবনা , বাঁধা, করণীয় নির্ধারনের উপর প্রস্তাবসহ স্ব স্ব গ্রæপ লিডারগন সকলের সামনে প্রজেক্টরের মাধ্যমে তাদের নিজেদের প্রচেষ্টায় তৈরিকৃত টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন পরিকল্পনা প্রকাশ করেন।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, দিনব্যপী অনুষ্ঠিত কর্মশালার বিশেষ অতিথী মাটিরাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: রফিকুল ইসলাম, ভাইস চেয়ারম্যান আনিসুজ্জামান ডালিম,ভাইস চেয়ারম্যান মিসেস হাসিনা বেগম প্রমুখ।