‘মান সম্মত বহুমাত্রিক গবেষণা দেশ-জাতির কাঙ্খিত উন্নয়নের পূর্বশর্ত’

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ৫ ডিসেম্বর , ২০১৮ সময় ০৮:১৬ অপরাহ্ণ

বরেণ্য সমাজ বিজ্ঞানী, শিক্ষাবিদ, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, বিশ^বিদ্যালয় হচ্ছে সৃজনশীল কর্মযজ্ঞ পরিচালনার অন্যতম পাদপীঠ। এ পবিত্র শিক্ষাঙ্গণে নিরন্তর গবেষণার মাধ্যমেই সৃষ্টি হয় নতুন নতুন জ্ঞান। জ্ঞানের আলোয় অবারিত হয় দেশ-জাতির নবদিগন্ত। তাই মান সম্মত বহুমাত্রিক গবেষণা দেশ-জাতির উন্নয়নের পূর্বশর্ত। ৪ নভেম্বর ২০১৮ তারিখ বেলা ১১ টায় চট্টগ্রাম বিশ^বিদ্যালয় উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত চট্টগ্রাম বিশ^বিদ্যালয় বোর্ড অব অ্যাডভান্সড স্টাডিজ এর ১১১ তম সভায় সভাপতির ভাষণে মাননীয় উপাচার্য এসব কথা বলেন।
মাননীয় উপাচার্য তাঁর ভাষণে উক্ত সভায় উপস্থিত শিক্ষক-গবেষকবৃন্দকে স্বাগত ও শুভেচ্ছা জানিয়ে বলেন, ডিসেম্বর মাস বিজয়ের মাস, বাঙালির ত্যাগের মহিমায় ভাস্বর আনন্দের মাস। তিনি বিন¤্রচিত্তে গভীর শ্রদ্ধাভরে এ বিজয় আনন্দ ও গৌরবের ঠিকানা মহাকালের মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও মহান মুক্তিযুদ্ধে শহীদ ত্রিশলক্ষ বীর বাঙালিকে স্মরণ করেন এবং মহান মুক্তিযুদ্ধে নির্যাতিত দু’লক্ষ জায়া-জননী-কন্যা’র প্রতি বিশেষ সম্মান প্রদর্শন করেন। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু ক্ষুধা-দারিদ্রমুক্ত, জ্ঞান-বিজ্ঞান সমৃদ্ধ, অসাম্প্রদায়িক-গণতান্ত্রিক-মানবিক বাংলাদেশ বিনির্মানের যে স্বপ্ন নিয়ে এ দেশ স্বাধীন করেছেন এর সফল বাস্তবায়নে বঙ্গবন্ধু তনয়া আধুনিক বাংলাদেশের রূপকার মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনা গৃহীত যুগোপযোগী পরিকল্পনাসমূহের যথাযথ বাস্তবায়ন একান্ত অপরিহার্য। এই লক্ষ্যে বিশ^বিদ্যালয়ে বিরাজমান একাডেমিক পরিবেশ সমুন্নত রেখে উচ্চ শিক্ষা ও গবেষণার ক্ষেত্র সম্প্রসারণ-বাস্তবায়ন জরুরী। মাননীয় উপাচার্য বলেন, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দের জ্ঞানগর্ভ চিন্তা-চেতনা সমৃদ্ধ গবেষণা ও প্রকাশনা আজ দেশে-বিদেশে উচ্চ মান সম্মত জার্নালে স্থান লাভ করেছে, এটি এ বিশ^বিদ্যালয়ের জন্য অত্যন্ত আনন্দ, মর্যাদা ও গৌরবের। মাননীয় উপাচার্য সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দকে দেশ-জাতির সার্বিক কল্যাণে নিরন্তর গবেষণায় অধিকতর মনোযোগী হওয়ার আহ্বান জানান।
সভায় চবি মাননীয় উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, ডিনবৃন্দ, বিভাগীয় সভাপতিবৃন্দ এবং ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ ও বোর্ড অব অ্যাডভান্সড স্টাডিস এর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। সম্মানিত সদস্যবৃন্দ রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জনাব কে এম নুর আহামদ কর্তৃক উপস্থাপিত এজেন্ডাভিত্তিক আলোচনায় অংশগ্রহণ করেন এবং তাঁদের সুচিন্তিত, জ্ঞানগর্ভ ও প্রাণবন্ত আলোচনার মাধ্যমে এ সভার সফল সমাপ্তি ঘটে। সভার শুরুতে মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের সম্মানে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।


আরোও সংবাদ