মাহ্ফুজ আনাম ও নঈম নিজাম এর নেতৃত্বে সম্পাদক পরিষদ

0
49

সম্পাদক পরিষদের নতুন কার্যনির্বাহী কমিটির সভাপতি হয়েছেন ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহ্ফুজ আনাম। বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম কমিটির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করবেন।

রোববার রাজধানীর কারওয়ান বাজারে ডেইলি স্টার সেন্টারে অনুষ্ঠিত সম্পাদক পরিষদের এক সভায় নতুন কমিটি গঠন করা হয়। পরিষদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

নির্বাহী কমিটির অন্য পদের মধ্যে সহসভাপতি পদে ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন, সহসাধারণ সম্পাদক পদে বণিক বার্তার সম্পাদক ও প্রকাশক দেওয়ান হানিফ মাহমুদ ও কোষাধ্যক্ষ পদে সমকাল-এর ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি নির্বাচিত হয়েছেন। এ ছাড়া চারটি নির্বাহী সদস্য পদে নির্বাচিত হয়েছেন মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, যুগান্তর-এর ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম এবং দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক।

দুই বছর মেয়াদি নতুন কমিটির মেয়াদ হবে আগামী ১ অক্টোবর থেকে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। সংবাদপত্রের স্বাধীনতার সুরক্ষায় সক্রিয় ভূমিকা পালন, সাংবাদিকতার পেশাগত মানোন্নয়ন ও সম্পাদকীয় প্রতিষ্ঠান শক্তিশালী করার লক্ষ্যে ২০১৩ সালে সম্পাদক পরিষদ প্রতিষ্ঠা করা হয়। এর প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন সমকাল-এর প্রয়াত সম্পাদক গোলাম সারওয়ার। তিনি ২০১৮ সালে মারা যান। সম্পাদক পরিষদ সংগঠনের কার্যক্রম আরও বৃদ্ধি করা এবং জেলা পর্যায়েও পরিষদের সদস্য করার সিদ্ধান্ত নিয়েছে। এ ছাড়া পরিষদের একটি ওয়েবসাইট খোলা হবে। গণমাধ্যমের স্বাধীনতা ও সাংবাদিকতা-সংক্রান্ত নানা বিষয়ে সেমিনার করা হবে। এরই অংশ হিসেবে আগামী মাসে ছাপা পত্রিকার ভবিষ্যৎ এবং আনুষঙ্গিক চ্যালেঞ্জ বিষয়ে সেমিনারের আয়োজন করবে সম্পাদক পরিষদ।