মি’রাজ মহাকাশ বিজ্ঞানীদের জ্ঞানের দ্বার উম্মক্ত করে দিয়েছে

0
45

বায়তুশ শরফের মজলিসুল উলামা বাংলাদেশের মহাসচিব মাওলানা মামুনুর রশীদ নূরী বলেছেন, রাসুলে করিম (স:) এর মি’রাজের সাথে ঈমানের গভীরতম সম্পর্ক রয়েছে। ঈমান হচ্ছে যুক্তির ভিত্তি, যুক্তি কোন দিনই ঈমানের ভিত্তি হতে পারে না। যুক্তির ক্ষমতা যেখানে শেষ ঈমানের যাত্রা সেখান থেকেই শুরু। তিনি বলেন, আজ বিজ্ঞান ও প্রযুক্তির চরম উৎকর্ষের যুগ মিরাজকে আমরা বিজ্ঞানের আলোকে বিশ্লেষণ করে দেখতে চাচ্ছি এটা শুধুমাত্র ঈমানের স্বাদ অনুভব করার জন্য।
মাওলানা মামুনুর রশীদ নূরী আজ বাদে মাগরিব বাঁশবাড়ীয়া বোয়ালিয়াকুল যুব সমাজের উদ্যোগে অনুষ্ঠিত মাহফিলে প্রধান মুফাস্সিরের বক্তব্যে উপরোক্ত কথা বলেন।
বাঁশবাড়িয়া ইউপি সদস্য মো: সেলিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত মি’রাজুন্নবী (স:) মাহফিলে তিনি আরো বলেন, আল কোরআনে কল্পনা বা মিথ্যার কোন স্থান নেই। আধুনিক জ্ঞান বিজ্ঞানের যুগে রাসুরের (স:) মি’রাজকে স্বপ্নীক বা কাল্পনিক বলার কোন সুযোগ নেই। কারণ রাসুলের (স:) মি’রাজ হয়েছিল স্বশরীরে স্বজ্ঞানে আর সম্পূর্ণ জাগ্রতাবস্থায়। আজ এ কথা পরিস্কার যে, মহানবী (স:) মি’রাজ মহাকাশ বিজ্ঞানীদের জ্ঞানের দ্বার উম্মুক্ত করে দিয়েছে এবং বিজ্ঞান আজ যে জ্ঞানের কাছে মাথানত করেছে তা কিন্তু মানবীয় কোন জ্ঞান নয়, সেটা মহাজ্ঞানী আল্লাহতালার কাছ থেকে প্রাপ্ত ওহীর জ্ঞান।
তিনি আরো বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির নভোচারিতার দৃশ্যমান অভ’তপূর্ব সাফল্য রাসুলে করিম (স:) মি’রাজের ঘটনাবলী আমাদের চিন্তা ও কল্পনাকে উর্ধ্বমূখী করে দিয়েছে।
মাহফিলে আরো বক্তব্য রাখেন বাঁশবাড়িয়া মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা শফিউল কাদের, মাওলানা সাইদুল হক সাঈদ, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান, হাফেজ রবিউল হাসান প্রমুখ।