মূল্যায়ন, বিশ্লেষণে পূর্ণ ‘কর্ণফুলী বাঁচলে দেশ বাঁচবে’

0
47

‘কর্ণফুলী বাঁচলে দেশ বাঁচবে’ গ্রন্থের প্রকাশনা উৎসবে চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ ইলিয়াস হোসেন

চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেছেন, ‘কর্ণফুলী বাঁচলে দেশ বাঁচবে’ বইটিতে ঘটনার বর্ণনা যেমন আছে, তেমনি ঘটনার অন্তর্নিহিত অনেক মূল্যায়ন এবং বিশ্লেষণও আছে। পরিবেশ ও প্রকৃতি বাঁচানোর আকুতি আছে বইটিতে।’

গ্রন্থে প্রকৃতি-পরিবেশ, নদী, শিক্ষা, স্বাস্থ্য, নগর-ভাবনা, আশা-নিরাশ, সমালোচনা-আত্মসমালোচনা, সমাজ সচেতনতা এবং চট্টগ্রামের বিষয়গুলোকে গুরুত্ব দেওয়া হয়েছে। আজকের প্রবন্ধ সংকলনের বইটি আগামী দিনের ইতিহাসের আখড় হবে।

বাংলাদেশ প্রতিদিন চট্টগ্রাম ব্যুরো অফিসের নিজস্ব প্রতিবেদক রেজা মুজাম্মেল প্রণীত ‘কর্ণফুলী বাঁচলে দেশ বাঁচবে’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি ও উদ্বোধকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রবিবার বিকালে চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে বাংলাদেশ প্রতিদিন চট্টগ্রাম ব্যুরো প্রধান রিয়াজ হায়দার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া ও আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ নুর হোসাইন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের চর্ম ও যৌন রোগ বিভাগের সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ডা. একিউএম সিরাজুল ইসলাম ও সহযোগী অধ্যাপক ডা. রফিকুল মাওলা, হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমীন, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সভাপতি মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, যুগ্ম সম্পাদক সবুর শুভ, প্রচার সম্পাদক ইফতেখার ফয়সাল, শিক্ষাবিদ শামসুদ্দিন শিশির ও পটিয়া খলিলুর রহমান মহিলা কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আবু তৈয়ব।

সাংবাদিক ফারুক তাহেরের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি দিদারুল আলম, কালের কণ্ঠের ব্যুরো প্রধান মোস্তফা নঈম ও সিনিয়র সহ সম্পাদক রশীদ মামুন, সিইউজের সাংগঠনিক সম্পাদক ইফতেখারুল ইসলাম, প্রাক্তন প্রচার সম্পাদক সাইদুল ইসলাম, মুহাম্মদ সেলিম, সমকালের স্টাফ রিপোর্টার কুতুব উদ্দিন, শৈবাল আচার্য্য ও আবদুল্লাহ আল মামুন, আজাদীর মোরশেদ তালুকদার, ইকবাল হোসেন ও রতন বড়ুয়া, পূর্বকোণের মুহাম্মদ নাজিম উদ্দিন, পূর্বদেশ এর রাহুল দাশ নয়ন, প্রথম আলোর সুজন ঘোষ ও জুয়েল শীল, রেজা মুজাম্মেল এর পিতা আবদুল কাদের সওদাগর, বড় ভাই আবদুল আজিজ, বিশিষ্ট ব্যবসায়ী নুরুল আবসার, কবি কেএম নুরুল ইসলাম হুলাইনী, চট্টগ্রাম সিটি কর্পোরেশন কম্পিউটার ইনস্টিটিউটের পরিচালক আনিছ আহমেদ ও জনসংযোগ কর্মকর্তা রফিকুল ইসলাম, চিকিৎসকদের সংগঠন ওয়াই স্যাব এর ফাউন্ডার প্রেসিডেন্ট ডা. হামিদ হোছাইন আজাদ প্রমুখ।

সভাপতির বক্তব্যে রিয়াজ হায়দার চৌধুরী বলেন, ‘বইটিতে এক মলাটে গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ের ওপর সবিস্তারিত আলোকপাত করা হয়েছে। উপজীব্য বিষয়গুলো সময়, অবস্থা, অবস্থান, প্রেক্ষাপট, সমকালীন পরিস্থিতি এবং পরিপ্রেক্ষিত বিবেচনায় অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিছু লেখায় সমস্যা দেখানো হয়েছে, সঙ্গে সঙ্গে সমস্যার আশু সমাধান দেওয়ারও চেষ্টা করা হয়েছে। আমরা মনে করি, এখানেই একজন লেখকের লেখার সার্থকতা।