‘মেরিন কো-অপারেশন’ শীর্ষক সেমিনার

0
5

 

চট্টগ্রামবিশ^বিদ্যালয়ইনস্টিটিউটঅব মেরিনসায়েন্সেসএবংঞযরৎফ ওহংঃরঃঁঃব ড়ভ ঙপবধহড়মৎধঢ়যু, ঝঙঅ-ঈযরহধ-এর যৌথ উদ্যোগে‘‘গধৎরহব ঈড়ড়ঢ়বৎধঃরড়হ” শীর্ষকদিনব্যাপি এক সেমিনার ১৬ মে সকাল ১০.৩০ টায়চবিউপাচার্য দপ্তরেরকনফারেন্সরুমেঅনুষ্ঠিতহয়। প্রধানঅতিথি হিসেবেউপস্থিত থেকে সেমিনারউদ্বোধনকরেনএবংভাষণ দেন চট্টগ্রামবিশ^বিদ্যালয়েরমাননীয়উপাচার্য প্রফেসর ড. ইফতেখারউদ্দিন চৌধুরী। এতে বক্তব্য রাখেনচবিইনস্টিটিউটঅব মেরিনসায়েন্সেস-এরপরিচালকজনাব মোহাম্মদ জাহেদুররহমান চৌধুরী, প্রফেসর ড. মো. এম. মারুফ হোসেন, ঞযরৎফ ওহংঃরঃঁঃব ড়ভ ঙপবধহড়মৎধঢ়যু, ঝঙঅ-ঈযরহধ-এরখধন ড়ভ চযুংরপধষ ঙপবধহড়মৎধঢ়যু-এরপরিচালকউৎ. ঈযধহ ঝযবহম ঔরহম, উৎ. ঈযবহ কবষরধহমএবং উৎ. ডধহম অরলঁহ.
মাননীয়উপাচার্য তাঁরভাষণেচীনের১২ সদস্যেরপ্রতিনিধি দলকেজীববৈচিত্র সমৃদ্ধ চট্টগ্রামবিশ^বিদ্যালয়েরসবুজ ও নান্দনিকক্যাম্পাসে স্বাগত ও উপস্থিত সকলকেআন্তরিকশুভেচ্ছাজানান। তিনিবলেন, বাংলাদেশেরবিশ^বিদ্যালয়গুলোরমধ্যে ‘সমুদ্র ও মৎস্যবিদ্যা’শিক্ষার ক্ষেত্রেপ্রথমপ্রতিষ্ঠানহিসেবে ১৯৭০ সালেচট্টগ্রামবিশ^বিদ্যালয়ে‘মেরিনসায়েন্সসঅ্যান্ডফিশারিজ’-এরযাত্রাশুরু। পরেএটিইনস্টিটিউটেরূপান্তরকরাহয়।জাতিরজনক বঙ্গবন্ধু তনয়াআধুুনিকবাংলাদেশেররূপকারমাননীয়প্রধানমন্ত্রী দেশরতœ শেখহাসিনার নেতৃত্বে সমুদ্র বিজয়ের পর ব্লু-ইকোনমিরউপরঅধিকতরগবেষণাএবংসংশ্লিষ্টবিষয়ে দক্ষ মানবসম্পদ উৎপাদনে ইনস্টিটিউটঅব মেরিনসায়েন্সস এন্ড ফিশারিজকে স্বতন্ত্র অনুষদে রূপান্তরকরেফিশারিজ, ওশানোগ্রাফি ও ইনস্টিটিউটঅব মেরিনসায়েন্সনামেতিনটিপৃথকবিভাগচালুকরাহয়েছে। এ ইনস্টিটিউটেরশিক্ষক-গবেষকবৃন্দ সমুদ্র সম্পদ আহরণেরউপায়খুঁেজ বেরকরতেইতোমধ্যে উল্লেখযোগ্য অবদান রেখেচলেছে। সঠিকভাবেসমুদ্র সম্পদ আহরণেরউপায়খুঁেজ বেরকরতেপারলেএকদিকে যেমনউপকূলে বসবাসরতবিপুলজনগোষ্ঠিরকর্মসংস্থানেরসুযোগসৃষ্টিহবেঅন্যদিকে দেশের অর্থনীতিতেরাখবেবিশালভূমিকা। মাননীয়উপাচার্য বলেন, চীনবাংলাদেশের ভৌতঅবকাঠামোসহবিভিন্নউন্নয়নমূলককর্মকান্ডেরঘনিষ্টঅংশীদার। তিনিবলেন, চট্টগ্রামবিশ^বিদ্যালয়ের সাথেচীনের উক্ত প্রতিষ্ঠানের মেরিন কো-অপারেশনসংক্রান্তবিষয়ে এধরণের সেমিনারউভয়শিক্ষাপ্রতিষ্ঠানেরশিক্ষক-গবেষকএবংশিক্ষার্থীদেরজ্ঞান-গবেষণা ও শিক্ষাকার্যক্রমকেঅধিকতর সমৃদ্ধ করবে।মাননীয়উপাচার্য সেমিনারে উপস্থাপিতপ্রবন্ধেরওপরআলোচনা-পর্যালোচনাএবংপ্রশ্নোত্তরপর্বে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনাপাওয়াযাবে এ প্রত্যাশা ব্যক্ত করে সেমিনারেরউদ্বোধন ঘোষণাকরেন।
পূর্বাহ্নেমাননীয়উপাচার্যের সাথে ঞযরৎফ ওহংঃরঃঁঃব ড়ভ ঙপবধহড়মৎধঢ়যু, ঝঙঅ-ঈযরহধ-এরখধন ড়ভ চযুংরপধষ ঙপবধহড়মৎধঢ়যু-এরপরিচালকউৎ. ঈযধহ ঝযবহম ঔরহম,এর নেতৃত্বে ১২ সদস্যেরচীনেরপ্রতিনিধি দল মাননীয়উপাচার্যেরঅফিসকক্ষে এক সৌজন্য সাক্ষাতেমিলিতহন। এসময়মাননীয়উপাচার্য অতিথিবৃন্দকেচবিমনোগ্রামখচিত ক্রেস্ট উপহারপ্রদানকরেন।
সেমিনারেচবিইনস্টিটিউটঅব মেরিনসায়েন্সেস-এর সম্মানিতশিক্ষক-গবেষকএবংশিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।