যুগান্তরের উদ্যোগে প্রতিবন্ধী ব্যক্তিবর্গের ‘অধিকার’ বিষয়ক সচেতনতামূলক সভা

0
6

প্রতিবন্ধী মানুষের অধিকার ও নেতৃত্ব বিকাশের লক্ষ্যে স্বেচ্ছাসেবী উন্নয়ন সংগঠন ‘যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস)’ দাতা সংস্থা সিবিএম-এর আর্থিক ও সিডিডি-এর কারিগরি সহযোগিতায় ‘প্রমোশন অব হিউম্যান রাইটস্ অব পারসন উইথ ডিজএ্যাবিলিটিজ ইন বাংলাদেশ’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়ন করছে।
প্রকল্প কার্যক্রম বাস্তবায়নের ধারাবাহিকতায় বিগত ৪ আগস্ট ,৩৪ নং পাথরঘাটা ওয়ার্ডস্থ মনোহরখালি এলাকায় বিকাল ৩টায় অনুষ্ঠিত হয় ‘প্রতিবন্ধী ব্যক্তিবর্গের অধিকার বিষয়ক সচেতনতামূলক সভা’। প্রকল্পের কমিউনিটি মবিলাইজার মোহাম্মদ রুবেল এর উপস্থাপনায় অনুষ্ঠিত উক্ত সচেতনতামূলক সভায় উক্ত এলাকার একতা প্রতিবন্ধী স্ব-সহায়ক সংগঠনের সদস্যবৃন্দ এবং এলাকাবাসী অংশগ্রহণ করেন। উক্ত সভায় আরো উপস্থিত ছিলেন সংস্থার সিনিয়র প্রোগ্রাম অফিসার আরিফুর রহমান, সিডিআরপি কল্লোল কান্তি দাশ।

সভায় উপস্থিত সংস্থার সিনিয়র প্রোগ্রাম অফিসার বলেন, “মানুষ জন্মগ্রহণের সাথে সাথে রাষ্ট্র, সমাজ এবং পরিবারের কাছ থেকে কিছু না কিছু অধিকার ভোগ করে থাকে। কিন্তু প্রায়ই এই সব অধিকার পূরণ করা হয় না। অন্যদিকে প্রতিবন্ধী ব্যক্তিবর্গ অধিকার ভোগ করার থেকে পিছিয়ে আছে সবচেয়ে বেশি। আমরা অনেকেই জানি না, আমাদের কোনটি অধিকার, আর কোনটি অধিকার না। আজকের এই আয়োজনের মাধ্যমে আমরা আমাদের অধিকার বিষয়ে আরো বেশি সচেতন হতে পারবো। আর অধিকার বিষয়ে সচেতন হতে পারলে, তা আদায় করার বিষয়েও একসাথে সবাই মিলে কাজ করতে পারবো। যুগান্তর এ বিষয়ে সর্বস্তরে সচেতনতা বৃদ্ধিমূলক এ কাজটি করে যাচ্ছে।” নিজের সচেতনতা বৃদ্ধির পাশাপাশি সকলের মাঝে এ তথ্যগুলো ছড়িয়ে দিতে তিনি সকলের প্রতি আহবান জানান।
এখানে উল্লেখ্য, বিগত এক দশকের ও বেশি সময় ধরে প্রতিষ্ঠাকালীন সময় থেকে চট্টগ্রামে নারী শিশুদের অধিকার উন্নয়নে ‘যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা’ শিশু, প্রতিবন্ধী জনগোষ্ঠী এবং তৃণমূল মানুষের অবস্থা ও অবস্থানের ইতিবাচক পরিবর্তনে কাজ করে যাচ্ছে।