রুই মাছের দোপেয়াজা

0
36

রান্নাঘরের আজকের আয়োজন রুই মাছের দোপেয়াজা। অতিথি আপ্যায়নে সুস্বাদু এই মাছের কোন জুড়ি নেই। দেখে নিন কিভাবে তৈরি করবেন রেসিপিটি।
উপকরন

মাছ ভাজার জন্য

হলুদ গুঁড়া ১/২ চা চামচ
মরিচ গুঁড়া ১/২ চা চামচ
লবন ১/২ চা চামচ

রান্নার জন্য

রুই মাছ ৪ টুকরা
পেঁয়াজ কুঁচি ১ ১/২ কাপ
রসুন কুঁচি ১ চা চামচ
কাঁচা মরিচ ২ টি (ফালি করা)
আদা বাটা ১/২ চা চামচ
রসুন বাটা ১/২ চা চামচ
হলুদ গুঁড়া ১/২ চা চামচ
মরিচ গুঁড়া ১ চা চামচ
জিরা গুঁড়া ১/২ চা চামচ
ধনিয়া গুঁড়া ১/২ চা চামচ
লবন পরিমানমত
টমেটো ১ টি
ধনিয়া পাতা কুঁচি ১/৪ কাপ
কুসুম গরম পানি ১ ১/২ কাপ
তেল ১/৩ কাপ

নির্দেশনা

১। মাছ ভাল করে পরিস্কার করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। মাছের গায়ে কোন পানি থাকা যাবেনা। এখন মাছের সাথে ১/২ চা চামচ লবন, ১/২ চা চামচ হলুদ এবং ১/২ চা চামচ মরিচ গুঁড়া দিয়ে মেখে রাখুন।

২। প্যানে তেল নিয়ে চুলায় গরম হতে দিন। তেল গরম হয়ে গেলে মশলা মাখা মাছ দিয়ে দিন। এখন চুলার আঁচ মাঝারি করে দিয়ে মাছের দুপিঠ লালচে করে ভেঁজে নিন।

৩। মাছ ভাঁজা হয়ে গেলে মাছগুলো আলাদা প্লেটে তুলে রেখে দিন। এখন এই তেলে একে একে রসুন কুঁচি, পেঁয়াজ এবং কাঁচা মরিচ ফালি দিয়ে দিন।

৪। পেঁয়াজের কালার হালকা বাদামী হয়ে গেলে এর মধ্যে আদা বাটা এবং রসুন বাটা দিয়ে সামান্য পানি দিয়ে দিন। সব একসাথে ভাল করে নেড়ে দিয়ে একে একে হলুদ, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া এবং পরিমানমত লবন দিয়ে ভালকরে কষিয়ে রান্না করুন।

৫। চুলার আঁচ মাঝারি রেখে মশলায় অল্প অল্প পানি দিয়ে কষাতে হবে। মোট ১ কাপ পানি অল্প অল্প করে দিয়ে মশলা কষিয়ে নিন। মশলা কষানো হয়ে গেলে মশলার উপর তেল উঠে গেলে ভাঁজা মাছগুলো দিয়ে দিন।

৬। এক মিনিট পর মাছ সাবধানে উলটে দিয়ে মাছে বাকি ১/২ কাপ পানি দিয়ে পাত্র ঢেকে দিন। মাঝারি আঁচে মাছ ঢেকে ৫-৭ মিনিট রান্না করুন যাতে মাছের ভিতর ভালভাবে মশলা প্রবেশ করে।

৭। পাঁচ থেকে সাত মিনিট পর পাত্রের ঢাকনা তুলে মাছের উপর টুকরো করে রাখা টমেটো এবং ধনিয়া পাতা কুঁচি দিয়ে দিন। মাছের ঝোলের উপর তেল উঠে এলে চুলা বন্ধ করে দিয়ে মাছ তিন থেকে চার মিনিট ঢেকে রেখে দিন। এরপর পরিবেশন করুন গরম গরম ভাতের সাথে মজাদার রুই মাছের দোপেয়াজা।