রেলওয়ের নিরাপত্তাবাহিনীতে নারী সদস্য যুক্ত করা হবে

0
10

দেশের সব বাহিনীতে নারী সদস্য থাকলেও রেলওয়ের নিরাপত্তাবাহিনীতে কোনো নারী সদস্য নেই বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন। তিনি বলেন, ‘আগামীতে এ বাহিনীতে নারী সদস্য যুক্ত করা হবে।’

বৃহস্পতিবার (২ মে) বেলা ১১টায় নগরের খুলশীর রেলওয়ের পূর্বাঞ্চলের নিরাপত্তাবাহিনীর ট্রেনিং সেন্টারে এসব কথা বলেন তিনি।

রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, রেলের অতীতের ঐতিহ্যকে আবার ফিরিয়ে আনতে হবে। রেলওয়ের সম্পদ যেগুলো বেদখল হয়েছে সেগুলো উদ্ধার করে সম্পদে পরিণত করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন এ রেলকে একটি আধুনিক সেবায় নিয়ে যাবেন।

তিনি বলেন, ১৯৭৪ সালে বাংলাদেশে যে পরিবহন ব্যবস্থা ছিল, এরমধ্যে ৩০ ভাগ কার্যক্রম রেল পরিবহনের মাধ্যমে সম্পন্ন করা হতো। সড়ক পথে ৪৭ ভাগ ও নদী পথে ১৬ ভাগ কাজ সম্পন্ন হতো। কিন্তু এখন ৩০ ভাগ থেকে কমে রেলের সেবা দাঁড়িয়েছে মাত্র ১২ ভাগ। যদি রেলের সেবা ৩০ থেকে ৪০ ভাগ করা যেতো তাহলে সড়কে এতো চাপ থাকত না।

রেল পরিবহনে ৩০ থেকে ৪০ ভাগ সেবা দেওয়ার কার্যক্রম হাতে নেওয়া হয়েছে উল্লেখ করে সুজন বলেন, প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় রেলের সেই আগের ঐতিহ্য ফিরে আসছে। কয়েক বছরের মধ্যে রেলের অভাবনীয় পরিবর্তন হবে। প্রকল্পগুলো ইতোমধ্যে দৃশ্যমান হতে শুরু করেছে।
নূরুল ইসলাম সুজন বলেন, রেলের নিরাপত্তাবাহিনীর বর্তমানে করুন দশা বিরাজ করছে। তাদের রেশন নেই, থাকার জায়গা নেই। তাদের জন্য সুযোগ সুবিধা নিশ্চিত করা হবে।