রেস্টুরেন্ট স্টাইলে লাচ্ছি বানানোর সহজ উপায়

0
29

পানীয় এর কথা না বললে নয় সেগুলোর মধ্যে লাচ্ছি অন্যতম । দই হতে প্রস্তুতকৃত লাচ্ছি একটি সুস্বাদু পানীয়। বিশেষ করে রমজান মাসে ইফতারিতে ঠাণ্ডা ঠাণ্ডা এক গ্লাস লাচ্ছি যেন সারা দিনের ক্লান্তি নিমিষে দূর করে। কিন্তু সারাদিন রোযা রাখার পর বাহিরের লাচ্ছি কত খানি স্বাস্থ্য সম্মত !? সেটাও ভাবার বিষয় । তাই নিয়ে এলাম রেস্টুরেন্ট স্টাইলে লাচ্ছি তৈরির রেসিপি – লাচ্ছি বানানোর সহজ উপায় ।

অনেকের অভিযোগ থাকে দোকানের বা রেস্টুরেন্ট এর মতো লাচ্ছি বাসায় হয় না। আজ আমি লাচ্ছির যে রেসিপি নিয়ে এসেছি সে অনুযায়ী আপনারা বাসায় বানাইলে ইনশাল্লাহ আপনাদের অভিযোগ থাকবে না। লাচ্ছির আর এক নাম ঘোল, দই এর ঘোল 🙂 কথা না বাড়িয়ে চলুন দেখে নেই লাচ্ছি বানানোর সহজ উপায় ।

বাড়িতে বানানো লাচ্ছি

শুরুতেই দেখে নেই লাচ্ছি বানাতে কী কী উপকরন লাগেঃ
লাচ্ছি তৈরির উপকরণঃ

মিষ্টি দই
ঠাণ্ডা দুধ
চিনি
রূহ আফজা
বরফ কুচি কিংবা বরফ কিউব

লাচ্ছি বানানোর উপকরন

লাচ্ছি বানানোর উপকরন

উপরের ছবিতে দেখা যাচ্ছে লাচ্ছি বানানোর উপরকন গুলো । চলুন এবার দেখে নেয়া যাক লাচ্ছি তৈরির নিয়ম । এই উপকরন গুলোকে ব্লেড করে নিলেই আসলে হয়ে যাবে লাচ্ছি 🙂
লাচ্ছি প্রস্তুত প্রণালীঃ

প্রথমে একটি ব্লেন্ডারে মিষ্টি দই, দুধ, স্বাদ মতো চিনি, সামান্য রূহ আফজা (ঐচ্ছিক) এবং বরফ কুঁচি দিয়ে ভালো ভাবে ব্লেণ্ড করে নিন। আলাদা পানি মেশানোর দরকার নেই । মনে রাখবেন, দই এর পরিমাণ যতো বেশী দিবেন লাচ্ছি ততো ঘন ও সুস্বাদু হবে। ভালো ভাবে ব্লেণ্ড করে হয়ে গেলে এবার পরিবেশন করার পালা । তো এই ছিলো আমাদের খুবই সহজ লাচ্ছি তৈরির রেসিপি ।

লাচ্ছি পরিবেশন করার আগে সাজিয়ে নেবার জন্য কিছু উপকরন যোগ করতে পারেন । যেমন লেবুর গোল কাটা অংশ ( প্রথম ছবির মতো )। এবার আপনার পছন্দ মতো গ্লাসে পরিবেশন করুন মজাদার লাচ্ছি।