শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে প্রতিবন্ধীদের স্বাবলম্বী করে গড়ে তুলতে হবে

0
23

চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেছেন, প্রতিবন্ধীরা সমাজের একটি অংশ; সমাজের বিত্তবান ব্যক্তি ও প্রতিষ্ঠান একটু সহায়তার হাত সম্প্রসারণ করলে তারা হয়ে ওঠতে পারে কর্মসক্ষম নাগরিক। ‘ঞযব ঋঁঃঁৎব রং অপপবংংরনষব’ এ প্রতিপাদ্যকে ধারণ করে ৩ ডিসেম্বর ২০১৯ সকাল ১০ টায় ২৮ তম আন্তর্জাতিক ও ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস ২০১৯ উপলক্ষে কনসার্ন সার্ভিসেস ফর ডিসঅ্যাবেলড (সিএসডি) -এর উদ্যোগে হাটহাজারী নন্দীরহাট গুপ্তপাড়া কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন এলিট পেইন্ট গ্রুপ অব কোম্পানীজ এর সিনিয়র জেনারেল ম্যানেজার জনাব এ এইচ এম কফিল উদ্দিন, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি জনাব নাজিম উদ্দিন শ্যামল, সিএসডি’র সহ-সভাপতি জনাব অরুণ দাশগুপ্ত, ফয়েজ নুর নাহার ফাউন্ডেশনের পরিচালক এডভোকেট রফিক মিয়া, জনাব সুলতানা জাহান রোজী ও জনাব হারুনুর রশীদ, রোটারী ক্লাব অব ইসলামাবাদ এর প্রেসিডেন্ট জনাব আলতাফ মাহমুদ হান্নান, সিএসডি’র উপদেষ্টা প্রফেসর ড. শামসুল আলম, প্রফেসর ড. তোফায়েল আহমেদ, প্রফেসর শিশির বড়–য়া ও প্রফেসর ড. হানিফ সিদ্দিকী।
মাননীয় উপাচার্য তাঁর ভাষণে প্রতিবন্ধী শিক্ষার্থীসহ উপস্থিত সকলকে স্বাগত ও আন্তরিক শুভেচ্ছা জানান। তিনি বলেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, তারা সহানুভূতিও চায় না; তারা চায় সুযোগ। সুযোগ পেলে তারাও দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ভূমিকা রাখতে সক্ষম। তিনি বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠী এখন শিক্ষা, শিল্প, ক্রীড়া, সংস্কৃতিসহ বিভিন্ন কর্মকান্ডে অনেক বেশি অগ্রগামী। উপযুক্ত শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে প্রতিবন্ধীদেরকে সমাজের মূল ¯্রােতে সম্পৃক্ত করতে এবং তাদেরকে স্বাবলম্বী করে গড়ে তুলতে মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার সুযোগ্য তনয়া জনাব সায়মা ওয়াজেদ পুতুল বিশ^ব্যাপি কাজ করে যাচ্ছেন। মাননীয় উপাচার্য প্রতিবন্ধীদের অবহেলার দৃষ্টিতে না দেখে কর্মক্ষেত্রে তাদের জন্য বিভিন্ন সুযোগ সৃষ্টি করতে পারলে তারাও দেশের উন্নয়ন-অগ্রগতিতে ভূমিকা রাখতে পারে। মাননীয় উপাচার্য দেশের সামগ্রিক উন্নয়নে প্রতিবন্ধীদের অন্তর্ভূক্ত করতে সরকারের পাশাপাশি বেসরকারী প্রতিষ্ঠানসহ দেশের সকল নাগরিকদের এগিয়ে আসার আহ্বান জানান। পরে মাননীয় উপাচার্য প্রতিবন্ধীদের মধ্যে হুইল চেয়ার বিতরণ করেন।
সিএসডি’র সহ-সভাপতি জনাব শওকত হোসেন (এফসিএ) Ñএর সভাপতিত্বে এবং যুগ্নসাধারণ সম্পাদক জনাব রিয়াজ মোহাম্মদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিএসডি’র সাধারণ সম্পাদক জনাব বিশ^জিত গুপ্ত বিশু। এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অনুষ্ঠান আয়োজন কমিটির আহবায়ক জনাব গাজী লোকমান হোসেন চৌধুরী। অনুষ্ঠানের শুরুতে সিএসডি’র সদস্যরা উদ্বোধনী সংগীত পরিবেশন করেন। অনুষ্ঠানে প্রতিবন্ধী ও তাদের পরিবারবর্গসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
দিনব্যাপি কর্মসূচির মধ্যে ছিল-র‌্যালি; হুইল চেয়ার, কম্বল, শিক্ষাবৃত্তি ও স্বরোজগার প্রকল্পে অর্থ বিতরণ।