শুদ্ধ সংস্কৃতি চর্চা সুন্দর মানুষ হওয়ার স্বপ্ন দেখায়

0
36

আমরা যে কবিতার কথা বলি- এর ভেতরে বিশালতা আছে। গভীরতা ও অনুসঙ্গ আছে। এসব কিছু আমাদের অনুভূতিকে জাগ্রত করে। আমাদের বোধের শুদ্ধতার পরিসরকে শাণিত করে। শুদ্ধ সংস্কৃতি চর্চা আমাদের সুন্দর মানুষ হওয়ার স্বপ্ন দেখায়।

শুক্রবার (২৬ জুলাই) নগরের রাইফেল ক্লাব সংলগ্ন থিয়েটার ইন্সটিটিউট মিলনায়তনে বোধন আবৃত্তি স্কুলের অমর ৫২ আবর্তনের প্রশিক্ষণার্থীদের নবীন বরণ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

নবীন প্রশিক্ষণার্থীদের এ আয়োজনে আমন্ত্রিত অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ও আবৃত্তিশিল্পী হাসান আরিফ, জনপ্রিয় অভিনয়শিল্পী আফসানা মিমি, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ।

বোধন আবৃত্তি পরিষদের সভাপতি সোহেল আনোয়ারের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন বোধন আবৃত্তি পরিষদের সহ-সভাপতি সূবর্ণা চৌধুরী, সাধারণ সম্পাদক এস এম আব্দুল আজিজ। পুরো আয়োজন উৎসর্গ করা হয় বোধন আবৃত্তি স্কুলের প্রয়াত অধ্যক্ষ বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব রণজিৎ রক্ষিতের স্মরণে।

আবৃত্তিশিল্পী হাসান আরিফ বলেন, আমাদের মহান মানুষ হওয়ার স্বপ্ন দেখতে হবে। মহান মানুষ মানে রাজধানীর কেউ নয়। তিনি হতে পারেন একজন দোকানি। হতে পারেন একজন শিক্ষক। হতে পারেন একজন প্রকৌশলী। হতে পারেন একজন আবৃত্তিশিল্পী। স্বপ্ন দেখলেই আমরা মানুষ হওয়ার পথ খুঁজে পাবো।

তিনি বলেন, এখানে বোধন আবৃত্তি স্কুল ও বোধন আবৃত্তি পরিষদ সংঘবদ্ধ মানুষ হিসেবে- ভালো মানুষ হওয়ার চেষ্টা করছে। তবে সেক্ষেত্রে কখনও কখনও মতভেদ থাকলেও কঠিন সত্যকে মেনে নেওয়া ভালো।

অভিনয়শিল্পী আফসানা মিমি বলেন, এ মুহূর্তে আমরা খুব সংকটের মধ্য দিয়ে যাচ্ছি। চারদিকে কেমন জানি অস্থিরতা। সেই সঙ্গে আমরা বিভিন্নভাবে ভাষাকে অবহেলা করছি। করছি মা-কে অবহেলা। আমরা যদি এভাবে এগুতে থাকি আমাদের অর্জনগুলো ম্লান হবে।

তিনি বলেন, বোধনের মতো সংগঠনগুলো আছে বলে এখনও আমরা এভাবে ভালো কিছুর জন্য একত্র হতে পারি।

অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন বোধন আবৃত্তি পরিষদের অর্থ সম্পাদক আবৃত্তিশিল্পী অনুপম শীল, ইভান পাল ও সেউঁতি মজুমদার।