শুভ জন্মদিন ইমতিয়াজ শাওন

0
330

মির্জা ইমতিয়াজ, একজন স্বপ্নদ্রষ্টা। তিনি স্বপ্ন দেখেন, স্বপ্ন দেখান এবং সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে অদম্য চেষ্টা করেন। প্রচণ্ড আশাবাদী এক মানুষ। লেখালেখি ও সাংবাদিকতা তাঁর নেশা হলেও তিনি একজন উদ্যেক্তা। তাঁর জীবন-অভিধানে হতাশা শব্দটি নেই। এই দিনেই তিনি এসেছিলেন তাঁর ও তাঁর পারিপার্শ্বিকতাকে আলোকিত করতে। আলোকিত করেছেন, করছেন এবং করবেন। আজ ২২ নভেম্বর মির্জা ইমতিয়াজ শাওন এর শুভ জন্মদিন। এ দিনে আমাদের প্রিয় অগ্রণী ও আইকনের প্রতি নিউজচট্টগ্রাম ও প্রিয় চট্টগ্রাম পরিবারের পক্ষ থেকে শুভেচ্ছা ও শুভকামনা।

একজন তরুন সাংবাদিক মির্জা ইমতিয়াজ শাওন। বর্তমানে তিনি চট্টগ্রামের প্রথম ২৪ঘন্টার অনলাইন পত্রিকা নিউজচট্টগ্রাম২৪.কম এর এডিটর-ইন-চিফ ও দৈনিক প্রিয় চট্টগ্রাম এর নির্বাহী সম্পাদক এর গুরু দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি লেখক, গুনী সংগঠক ও তরুন উদ্যেক্তা হিসেবে পরিচিতি পেয়েছেন। সাদা মনের সদা হাস্যেজ্বল এ তরুনের জন্মদিন ২২নভেম্বর। তিনি ১৯৮২ সালে চট্টগ্রামের হাটহাজারীর মির্জাপুরের সম্ভ্রান্ত মির্জা পরিবারে জন্মগ্রহন করেন। তাঁর বাবা মা দুজনই বিশিষ্ট শিক্ষাবিদ, তারাও লেখালেখির সাথে সম্পৃক্ত আছেন বহু বছর ধরে। বাবা অধ্যাপক মির্জা শহীদল্লাহ ও মা পরভেজ মনিরা আকতার (উপাধ্যক্ষ)। দাদা বিশিষ্ট্য ব্যবসায়ী-সবাজ সেবক মরহুম হাজী এম এ লতিফ সওদাগর ও নানা প্রবীণ আওয়ামী লীগ নেতা-সবাজ সেবক মরহুম আলহাজ্ব এমএ খায়ের।

কিশোর অবস্থা থেকে আজ অবদি দেড় যুগেরও বেশি সময় ধরে পত্র পত্রিকায় লেখালেখির সাথে যুক্ত আছেন। আইন বিষয়ে সর্বোচ্চ ডিগ্রি অর্জন শেষে কিছু দিন আইন পেশায় কাজ করলেও লেখালেখির প্রতি আগ্রহের কারণে লেখালেখি ও সম্পাদনায় ফিরে আসেন তিনি। গত ১২ বছর ধরে নিউজচিটাগাং২৪.কম এর নির্বাহী সম্পাদক হিসেবে কাজ করার পর গত বছর থেকে নিক প্রিয় চট্টগ্রাম এর নির্বাহী সম্পাদক ও চট্টগ্রামের প্রথম ২৪ঘন্টার অনলাইন পত্রিকা নিউজচট্টগ্রাম২৪.কম এর এডিটর-ইন-চিফ এর গুরু দায়িত্ব পালন করছেন শাওন।

একই সঙ্গে তিনি বাবুল কাবা হজ্ব কাফেলা ও চিটাগাং ডিজিটাল প্রিন্টিং ইন্ডাস্টিজ এর ব্যবস্থাপনা পরিচালক এবং গত ৯ বছর ধরে সৃজনশীল প্রকাশনা সংস্থা ইমেক এর প্রকাশক-প্রধান সম্পাদক পদে দায়িত্ব পালন করে যাচ্ছেন। জাতীয় শিশু কিশোর ম্যাগাজিন কিশোরকালের ব্যবস্থাপনা সম্পাদক পদে দু’বছর, আইপোর্ট বিডি চট্টগ্রামের ব্যুরো প্রধান হিসেবে দেড়বছর, ছোট কাগজ শব্দ প্রাণের সম্পাদক হিসেবে কাজ করছেন ১৩ বছর। চট্টগ্রাম রিপোর্টার্স ফোরামের সদস্য ও চট্টগ্রাম শহরস্থ হাটহাজারী সাংবাদিক সমবায় সমিতি লি: এর সাধারণ সম্পাদক হিসেবে কাজ করছেন। তিনি অগ্রণী সংগঠক হিসেবে গড়ে তুলেছেন দৈনিক পূর্বকোণ এর সংগঠন সুজনেষু, দৈনিক সমকালের সংগঠন সমকাল সুহৃদ চট্টগ্রাম।

সমকাল সুহৃদ চট্টগ্রাম এর সম্পাদকের দায়িত্ব পালন করেছেন পাঁচ বছর। ১৭ বছরেরও অধিক সময় ধরে চট্টগ্রামের পত্রিকার সংগঠনের জগতে দক্ষতা-সফলতার ছাপ রেখেছেন। তিনি যুক্ত আছেন একাধিক সংগঠন, সাহিত্য পত্রিকা ও ছোট কাগজের সথে। কাজ করেছেন পরিবেশবাদী, মানবাধিকার ,সামাজিক, সৃজনশীল সংগঠনের সাথেও। চট্টগ্রাম সুহৃদ ও উত্তর চট্টগ্রামের জনপ্রিয় সংগঠন হায়াত স্মৃতি সংসদের সভাপতি পদসহ বহু সংগঠনের সাথে সম্পৃক্ত থেকে দেশের নানা প্রান্তে তিনি প্রতিনিয়ত মানবিক ও সৃজনশীল কাজ করে চলেছেন হাসি মুখে। সৃষ্টি করেছেন বহু তরুন সংগঠক ও কর্মী।

জাতীয় পর্যায়েও তিনি সেরা সংগঠক হওয়ার গৌরব অর্জন করেছন। এরই মাঝে মির্জা ইমতিয়াজ শাওন এর তিনটি বই প্রকাশিত হয়েছে। বইগুলো হল, ‘স্বপ্নের ফেরি’ ‘সৌন্দর্য স্বর্গ ভূমি চট্টগ্রাম’ ‘জীবনানন্দের জলপাই ফুল’। সৌন্দর্যের স্বর্গভূমি চট্টগ্রাম (নতুন সংস্করণ), একটি আম ও . . ., বাঁকা পথে একা, দু জনের চূড়ায় আরোহণ, পাগল হওয়ার আধা ঘন্টা আগে এ পাঁটি গ্রন্থ প্রকাশের অপক্ষোয় আছে। এ গ্রন্থগুলো ছাড়াও বহু লেখা সৃষ্টি করেছেন। যার মধ্য থেকে আট’শোর অধিক সৃজনশীল লেখা নামে বেনামে পত্র পত্রিকা-জর্নালে প্রকাশিত হয়েছে। এছাড়াও পত্রপত্রিকায় নিয়মিত নিউজ, ফিচার, কলাম লিখে আসছেন তিনি। তাঁর জন্য মহান সৃষ্টি কর্তার কাছে সকলে দোয়া করবেন। তিনি যেন সকল শুভ কাজ ভালো ভাবে এগিয়ে নিতে পারেন।

শুভ জন্মদিন প্রিয়। আজকের এই দিনের সব ফুল আপনার জন্য, সব আনন্দ-সব হাসি আপনার। আর আমাদের পক্ষ থেকে সব ভালোবাসা আর শ্রদ্ধা-মেশানো শুভকামনা আপনার জন্য। আমাদের দেওয়া আপনার ভালোবাসার প্রতি নিউজচট্টগ্রাম পরিবার কৃতজ্ঞ। সুস্থ থাকুন, দীর্ঘজীবী হোন আর আমাদের পাশের থাকুন।