সমুদ্র সম্পদ আহরণে অধিকতর গবেষণা প্রয়োজন

mirza imtiaz প্রকাশ:| সোমবার, ২২ এপ্রিল , ২০১৯ সময় ০১:২৯ অপরাহ্ণ

মেরিনসায়েন্সেস এন্ড ফিশারিজঅনুষদেরবরণঅনুষ্ঠানেচবিউপাচার্য

চট্টগ্রামবিশ^বিদ্যালয়েরমাননীয়উপাচার্য প্রফেসর ড. ইফতেখারউদ্দিন চৌধুরীবলেছেন,অপার সম্ভাবনা,অফুরন্ত  সম্পদ এবংজীববৈচিত্রেভরপুরআমাদের সমুদ্র সম্পদসুষ্ঠুআহরণ ওব্যবস্থাপনারজন্য প্রয়োজনবুদ্ধিবৃত্তিক ও জ্ঞানগর্ভ আলোচনাপর্যালোচনাএবংঅধিকতরগবেষণা। আরএরজন্য দরকারজ্ঞান-গবেষণায় সমৃদ্ধ দক্ষ-যোগ্য জনশক্তি। ২১ এপ্রিল ২০১৯ বেলা ১১টায় চবি মেরিন সায়েন্সেস এন্ড ফিশারিজঅনুষদ প্রাঙ্গণে অনুষ্ঠিত উক্ত অনুষদের নবীনবরণঅনুষ্ঠানেপ্রধানঅতিথিরভাষণেতিনিএসবকথাবলেন। অনুষ্ঠানেসভাপতিত্ব করেনইনস্টিটিউটঅব মেরিনসায়েন্সেস-এরপরিচালকজনাব মোহাম্মদ জাহেদুররহমান চৌধুরী।
মাননীয়উপাচার্য তাঁরভাষণেনবীনশিক্ষার্থীদেরবাংলানববর্ষেরশুভেচ্ছাজানিয়েচবিসবুজক্যাম্পাসে স্বাগতজানান। তিনিবলেন, দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলেরসর্বোচ্চ বিদ্যাপীঠচট্টগ্রামবিশ^বিদ্যালয়জ্ঞান-গবেষণায় দুর্বারগতিতেএগিয়েচলেছে। বর্তমাানপ্রশাসন দায়িত্বভারগ্রহণের পরথেকে একাডেমিককার্যক্রমে গতিশীলতাএবংপ্রশাসনিক ও ভৌতঅবকাঠামোগত দৃশ্যমানউন্নয়নসাধিতহয়েছে। যার স্বীকৃতি স্বরূপচট্টগ্রামবিশ^বিদ্যালয় দেশেরসর্বোচ্চবিশ^বিদ্যালয়ের খেতাবেভূষিতহয়েছে। তিনিআরওবলেন,অত্যাধুনিক, নান্দনিকএবংআধুনিকসুযোগ-সুবিধাসম্পন্ন মেরিনসায়েন্স এন্ড ফিশারিজফ্যাকাল্টিভবনেরনির্মাণকাজ দ্রুতগতিতেএগিয়েচলেছে।মাননীয়উপাচার্য বলেন, জাতিরজনক বঙ্গবন্ধু তনয়াআধুনিকবাংলাদেশেররূপকারমাননীয়প্রধানমন্ত্রী দেশরতœ শেখহাসিনারসমুদ্র বিজয়ের পর এই ফ্যাকাল্টিরঅন্তর্গত সম্মানিতশিক্ষক-গবেষক, শিক্ষার্থী এবংসংশ্লিষ্টসকলের দায়িত্ব অনেকগুণবৃদ্ধি পেয়েছে।তিনিআরওবলেন এই ফ্যাকাল্টিরঅন্তর্গত সম্মানিতশিক্ষক-গবেষকবৃন্দ অত্যন্তগুণী ও প্রজ্ঞাবান। মাননীয়উপাচার্য নবীনশিক্ষার্থীদেরবিভাগের গুণীশিক্ষকদের সংস্পর্শে থেকে লেখাপড়ায়অধিকতরমনোযোগীহয়েজ্ঞানগবেষণায়নিজেদের সমৃদ্ধ করারআহ্বানজানান।
অনুষ্ঠানেঅন্যান্যেরমধ্যে বক্তব্য রাখেনফিশারিজবিভাগেরসভাপতিপ্রফেসর ড. হোসেনজামালএবংইনস্টিটিউটঅব মেরিনসায়েন্সেসএরপ্রফেসর ড. মো. এম. মারুফ হোসেন। অনুষ্ঠান উপস্থাপনাকরেনসুরাইয়াবিনতেতরীএবং মো. মেহেদীহাসান।অনুষ্ঠানেউক্ত অনুষদের বিভিন্নবিভাগের সম্মানিতশিক্ষকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবংবিপুলসংখ্যকশিক্ষার্থী উপস্থিত ছিলেন। পরেবিভাগেরশিক্ষার্থীদেরপরিবেশনায়অনুষ্ঠিতহয়মনোজ্ঞসাংস্কৃতিকঅনুষ্ঠান।