সিভাসুতে দুই দিন ব্যাপী অর্থোপেডিক সার্জারি ট্রেনিং

0
51

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়(সিভাসু) এর মেডিসিন ও সার্জারি বিভাগ এবং এস.এ.কাদেরী টিচিং ভেটেরিনারি হাসপাতালের যৌথ উদ্যোগে প্রথমবারের মত দুই দিন ব্যাপি “ঐধহফং-ড়হ ড়ৎঃযড়ঢ়বফরপ ঃৎধরহরহম ভড়ৎ ভরবষফ াবঃবৎরহধৎরধহং ধহফ ধপধফবসরপরধহং ড়হ ষরাবংঃড়পশ ধহফ ঢ়বঃ ধহরসধষং ড়ভ ইধহমষধফবংয” শীর্ষক প্রশিক্ষণ সম্প্রতি সিভাসু ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল আহাদ, চট্টগ্রামের বিভাগীয় প্রাণিসম্পদ বিভাগের উপ-পরিচালক ডা: মো: ফরহাদ হোসেন, মেডিসিন ও সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ ইলাহী চৌধুরী, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের প্রাণিসম্পদ বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রফিকুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এস.এ. কাদেরী টিচিং ভেটেরিনারি হাসপাতালের পরিচালক অধ্যাপক ড. ভজন চন্দ্র দাস।

উক্ত প্রশিক্ষণে শিক্ষানবিস হিসেবে উপস্থিত ছিলেন মাঠ পর্যায়ের ৩০ জন ভেটেরিনারিয়ান এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয় হতে আগত সার্জারি শিক্ষাবিদগণ। প্রশিক্ষণ প্রদান করেন প্রফেসর ড. ভজন চন্দ্র দাস, প্রফেসর ড. বিবেক চন্দ্র সূত্রধর ও ডা. তুলি দে। উক্ত প্রশিক্ষণে এ গবাদিপ্রাণি ও পোষাপ্রাণিদের অর্থোপেডিক্স এর বিভিন্ন ব্যবহারিক বিষয় বিশেষ করে অর্থোপেডিক্স আক্রান্ত প্রাণিদের রোগ সনাক্তকরণ কৌশল, বাহ্যিক ও অভ্যন্তরীণ পদ্ধতিতে হাড় ভাঙ্গা চিকিৎসা ইত্যাদি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়।