সিরিয়ায় আবারও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল

0
16

সিরিয়ার আবারও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল। তবে অধিকাংশ ক্ষেপণাস্ত্র আঘাত করার আগেই আকাশে ধ্বংস করা হয়েছে বলে দাবি সিরিয়ার সেনার।

গোলান মালভূমি থেকে রোববার সন্ধ্যায় সিরিয়ার রাজধানী দামেস্ক লক্ষ্য করে ইসরাইল একাধিক ক্ষেপণাস্ত্র ছোড়ে। খবর ডয়েচে ভেলের।

সিরিয়ার সরকারি সংবাদ সংস্থা সানা জানিয়েছে, ইসরাইল অধিকৃত গোলান মালভূমি থেকে দামেস্কে নির্দিষ্ট লক্ষ্যে ক্ষেপণাস্ত্র ছোড়ে। সিরিয়ার এয়ার ডিফেন্স সিস্টেম অধিকাংশ ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে পেরেছে। কোনো ক্ষতির খবর পাওয়া যায়নি।

২০১১ সালের গৃহযুদ্ধের পর থেকে সিরিয়ায় ইরানপন্থি ও হিজবুল্লাহ যোদ্ধাদের লক্ষ্য করে একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। কয়েক দিন আগে আমেরিকাও সিরিয়া-ইরাক সীমান্তে ইরানপন্থি সেনাঘাঁটির ওপর বিমান হামলা চালিয়েছিল।

যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, দামেস্কের দক্ষিণে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এখানেই ইরানের র‌্যাভুলেশনারি গার্ড ও হিজবুল্লাহর ঘাঁটি।

১৯৮২ সালে ইসরাইলের দক্ষিণ লেবানন দখলের পরিপ্রেক্ষিতে মুসলিম নেতারা মিলে প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ গড়ে তোলেন৷ হিজবুল্লাহ শব্দের অর্থ ‘আল্লাহর দল’৷

সিরিয়ায় ইরানের উপস্থিতি ঠেকাতে ইসরাইল এখন প্রায় প্রতি সপ্তাহেই হানা দিচ্ছে।