‘সুস্থ মেধাবী জাতি চাই, প্রতিদিনই ডিম খাই’

0
64

স্কুল ফিডিং, সকালের নাশতা, দুপুরের খাবারসহ ধনী-গরিব সবার প্রোটিন, ভিটামিন ও মিনারেল নিশ্চিত করতে পারে ডিম। কম ক্যালরি, রোগ ও বুড়িয়ে যাওয়া প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন, সহজ সংরক্ষণ ও রান্না উপযোগী হওয়ায় ডিমকে বলা হচ্ছে ‘নিউট্রিয়েন্ট পিল’।

শুক্রবার (১১ অক্টোবর) বিশ্ব ডিম দিবসে জেলা ও বিভাগীয় প্রাণিসম্পদ দফতর এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

‘সুস্থ মেধাবী জাতি চাই, প্রতিদিনই ডিম খাই’ স্লোগানে ডিম বিষয়ক সচেতনতা সৃষ্টির জন্য সকালে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে বের করা হয় বর্ণিল শোভাযাত্রা।

এরপর এস রহমান হলে বিভাগীয় প্রাণিসম্পদ দফতরের উপপরিচালক ডা. মোহাম্মদ ফরহাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

স্বাগত বক্তব্য ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন কর্মসূচির আয়োজক জেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মোহাম্মদ রেয়াজুল হক।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পোল্ট্রি ব্রিডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. রকিবুর রহমান টুটুল, সিভাসুর বহিরাঙ্গন কার্যক্রমের পরিচালক প্রফেসর ড. একেএম সাইফুদ্দীন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম ডায়াবেটিক জেনারেল হাসপাতালের পুষ্টিবিদ হাসিনা আক্তার লিপি, কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সহ-সভাপতি এসএম নাজের হোসাইন ও সিভাসুর অধ্যাপক ড. রায়হান ফারুক।

বক্তারা মেধাবী জাতি গঠনে ডিমের উৎপাদন বাড়ানো এবং সুষ্ঠু বিপণন ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানান।