সৌদিআরবে অবৈধ শ্রমিকদের সাধারণ ক্ষমা আরও ৩০ দিন

0
6

সৌদিআরব প্রতিনিধি :
সৌদি আরবের শ্রম আইনে অবৈধ শ্রমিকদের দেশে ফেরত যাওয়ার জন্য ২৬ জুন ৯০ দিনের সাধারণ ক্ষমা শেষ হওয়ার পর নতুন করে আরো ৩০ দিন সময় বাড়ানো হয়েছে বলে জানিয়েছে সৌদি ইমিগ্রেশন পুলিশ। হিজরী মাসের ১ শাওয়াল থেকে ১ রজব পযর্ন্ত এই সময় বধির্ত করা হলো।

সৌদি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আব্দুল আজিজ বিন সৌদ বিন নায়েফের নির্দেশের অবৈধ শ্রমিকদের জন্য ৩০ দিনের মেয়াদ বর্ধিত করা হয়েছে বলে জানিয়েছেন সৌদিআরব পাসপোর্টের মহাপরিচালক মেজর জেনারেল সুলাইমান বিন আব্দুল আজিজ আল-ইয়াহিয়া, সৌদি প্রেস এজেন্সি রিপোর্ট।

যে সকল অবৈধ প্রবাসী পূর্বের ৯০ দিন সাধারন ক্ষমার আওতায় কোন সুযোগ নিতে পারেননি, তাদের জন্য এই ৩০ দিন সুর্বণ সুযোগ। এর পরেও যারা এই সুযোগ গ্রহণ করেন না তাদের কঠোর শাস্তির আওতায় জেল, জরিমানা দিয়ে দেশে ফেরত যেথে হবে।

এই পর্যন্ত জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট থেকে ১৮৩৫০ জনের মত আউটপাস সংগ্রহ করেছেন এবং ১৪২৮০ জন অবৈধ শ্রমিক দেশে ফেরত গেছেন। এখনো ৪০৬০ জন অবৈধ শ্রমিক দেশে ফিরতে পারেননি বলে জানা গেছে।

এর আগে সৌদি সরকার অবৈধ ভাবে বসবাসরত অভিবাসী দেরকে কোন ধরনের জেল-জরিমানা ছাড়াই স্বেচ্ছায় নিজ নিজ দেশে ফেরত যেতে ৯০ দিনের সাধারণ ক্ষমা ঘোষণা দেন। তবে এই ক্ষমায় অবৈধদের বৈধ হওয়ার কোন সুযোগ রাখেনি সৌদি সরকার। তবে ফিরে গিয়ে নতুন ভিসায় যে কোন সময় আবার সৌদি আরব আসতে কোন বাধা থাকবে না।

বর্ধিত এই ৩০ দিনের সাধারণ ক্ষমায় যারা হজ, উমরাহ, ভ্রমণ অথবা ট্রানজিট ভিসা নিয়ে নির্ধারিত সময়ে ফেরত না গিয়ে অবৈধভাবে অবস্থান করছেন তারা দূতাবাস ও জেদ্দা কনসুলেট থেকে আউটপাস (বিশেষ ট্রাভেল পাস) সংগ্রহ করে সৌদি ইমিগ্রেশন বিভাগ থেকে ফিঙ্গার প্রিন্ট (আঙ্গুলের ছাপ) দিয়ে নিজ নিজ দেশে ফেরত যেতে বলা হয়েছে।