সৌদি যুবরাজের সঙ্গে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার গোপন বৈঠক!

0
59

কাশ্মীর ইস্যুতে বিশ্বের প্রভাবশালী দেশগুলোর সমর্থন পেতে মরিয়া ভারত-পাকিস্তান। এ জন্য শুরু থেকেই জোর কূটনৈতিক তৎপরতা চালাচ্ছে দেশদুটি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সৌদি আরব সফরের কয়েক দিন পরই রিয়াদ সফর করেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের প্রতি সৌদির সমর্থন ঠেকাতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দেখা করেছেন তিনি। এ সময় প্রায় দুই ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার বৈঠক করেছেন তারা।

সরকারি সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বুধবার এ খবর জানিয়েছে।

জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনের আগে সৌদি আরবে দুই দিনের সফর করেন ইমরান খান। ওই সফরে সৌদি যুবরাজের সঙ্গে বৈঠকে কাশ্মীর নিয়ে বিস্তারিত আলোচনা করেন তিনি। ওই বৈঠকের পরই সৌদি যুবরাজের সঙ্গে বৈঠক করতে আসেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

কাশ্মীর ইস্যুতে ভারতের দৃষ্টিভঙ্গি সৌদি যুবরাজ বুঝতে পেরেছেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক ওই সরকারি কর্মকর্তা এনডিটিভিকে জানিয়েছেন। এছাড়া অজিত দোভালের সফরের মাধ্যমে দুই দেশের সম্পর্ক জোরালো হওয়ার পাশাপাশি সহায়তা সম্প্রসারনের খাত চিহ্নিত করতে সাহায্য করবে বলেও জানান তিনি।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপ করে জম্মু-কাশ্মীর এবং লাদাখ, দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করে কেন্দ্রীয় সরকার। সেই থেকে উপত্যকার সঙ্গে কার্যত যোগাযোগ বিচ্ছিন্ন গোটা ভারতের।

ভারত শুরু থেকেই দৃঢ়ভাবে বলেছে যে জম্মু-কাশ্মীর ইস্যুটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। যদিও পাকিস্তান আন্তর্জাতিক ফোরামে ভারতের ওপর চাপ বৃদ্ধি করার চেষ্টা করেছে।

কাশ্মীর ইস্যুতে সমর্থন পেতে কূটনৈতিক তৎপরতা চালিয়ে বেশ কয়েকটি দেশের সমর্থন পেয়েছে পাকিস্তান। চীন, মালয়েশিয়া ও তুরস্কের মতো কয়েকটি দেশ কাশ্মীর ইস্যুতে ইসলামাবাদকে সমর্থন জানিয়েছে। তবে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত সরাসরি ভারতকে সমর্থনকে জানালেও সৌদি আরব নিরপেক্ষ অবস্থান নেয়।

কাশ্মীরে ভারত সরকারের একতরফা সিদ্ধান্তের বিষয়ে সহযোগীতা চেয়ে শুরুতেই সৌদি যুবরাজের সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কথা বলেছিলেন। তবে ভারত-পাকিস্তান উভয় দেশের সঙ্গে সম্পর্ক রক্ষা করায় কাশ্মীর নিয়ে সৌদি আরবের অবস্থান এখনও স্পষ্ট নয়।

শুরু থেকে কাশ্মীরি জনগণের পক্ষে কোনো কথা না বলে ভারত-পাকিস্তান উভয়পক্ষকে সহনশীলতার উপদেশ দিয়েছে সৌদি আরব।