সৌদি যেতে আগ্রহী নারীদের নিবন্ধন শুরু

0
3

জিটুজি পদ্ধতিতে সৌদি আরবে প্রথম ধাপে ৩০ হাজার নারী গৃহকর্মী পাঠানোর লক্ষে চট্টগ্রামেও তিন দিনব্যাপী নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে।
সৌদি যেতে আগ্রহী নারীদের নিবন্ধন শুরু
রোববার সকালে নগরীর আগ্রাবাদে সরকারি কার্যভবন-২ প্রাঙ্গণে এই কার্যক্রমের উদ্বোধন করেন চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।

মার্চে দেশের বিভিন্ন বিভাগে বিদেশ গমনেচ্ছু নারী শ্রমিকদের নিবন্ধন কার্যক্রম শুরু করে জনশক্তি রপ্তানি ও প্রশিক্ষণ ব্যুরো।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো চট্টগ্রামের সহকারী পরিচালক মো. জহিরুল আলম মজুমদার জানান, ২০০৮ সালে বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের পর তেলসমৃদ্ধ দেশ সৌদি আরব চলতি বছরের ফেব্রুয়ারিতে তা তুলে নেয়। পরে এক লাখ ২৯ হাজার গৃহকর্মী নিতে বাংলাদেশ সরকারের সঙ্গে চুক্তি করে দেশটি। চুক্তির পর সৌদি আরব এবার ত্রিশ হাজার নারী কর্মী চেয়েছে। এর মধ্যে ঈদের আগে ২০ হাজার ও ঈদের পরে বাকি ১০ হাজার নারী কর্মী পাঠানো হবে। সেই লক্ষ্যে চারটি রিক্রুটিং এজেন্সির মাধ্যমে চট্টগ্রামে তিন দিনব্যাপী এ নিবন্ধন কার্যক্রম চলছে। এখান থেকে নির্বাচত নারী শ্রমিকদের সৌদিতে পাঠানো হবে।

এদিকে অনুষ্ঠানে চট্টগ্রাম বিভাগীয় কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারী পরিচালক মহেন্দ্র চাকমা, বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের অধ্যক্ষ নজরুল ইসলাম, মহিলা প্রশিক্ষণ কেন্দ্রের বিএম শরিফুল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

নিবন্ধন কার্যক্রম একই স্থানে আগামী মঙ্গলবার পর্যন্ত চলবে জানানো হয়।