হাজারিখিল বন্য প্রাণী অভয়ারণ্য একের ভেতর সব

0
457

আমরা ছোটদের গাইড বইয়ে দেখি অনেক সময় লেখা থাকে “একের ভেতর সব” বা “একের ভেতর অনেক”। এতে সবার সুবিধাই হয়। একটি বই কিনলো আর সব বিষয়ের সমাধান একসাথে পেয়ে গেল। আর যদি ভ্রমণের ক্ষেত্রে এরকম কোনো জায়গা পাওয়া যায় যেখানে আপনি ট্রেকিং করবেন, ট্রি এক্টিভিটি করবেন, চা বাগান দেখবেন আর আদর্শ গ্রামের স্বাদ নেবেন- এমন হলে তো আর কথাই নেই। তাই না?

তাহলে চলুন আর দেরি না করে এমন একের ভিতর সব হাজারিখিল বন্য প্রাণী অভয়ারণ্য থেকে আপনাদের ঘুরিয়ে নিয়ে আসি। যেখানে আসলে আপনি চা বাগানে ঘুরে বেড়াতে পারবেন, ফরেস্ট অফিসের ট্রি এক্টিভিটি করতে পারবেন এবং হাজারিখিল বন্যপ্রাণী অভয়ারণ্য হয়ে ঝর্ণা থেকেও ট্রেকিং করে আসতে পারবেন। আবার সাথে দেখতে পাবেন একটি সাজানো গোছানো আদর্শ গ্রাম।

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় এই হাজারিখিল বন্য প্রাণী অভয়ারণ্য। তো হাতের কাছেই এমন সুবর্ণ সুযোগ পেয়ে আমরাও কোনো এক সকাল বেলা বেরিয়ে পড়লাম দল বেঁধে। যদিও সবাইকে এক করতে বেশ বেগ পেতে হয়েছে। আগে কখনো ফটিকছড়ি যাওয়া হয়নি বলে যাওয়ার রাস্তাটাকে অাপন মনে উপভোগ করলাম।

হঠাৎ করেই ঘন মেঘে যখন আকাশটা ঢেকে গেল তখন আমরা হাজারিখিলের কাছাকাছি। মনে হচ্ছিলো এই বুঝি ঝুম বৃষ্টিতে সব ওলটপালট করে দেবে। তখন চোখ জুড়িয়ে যাচ্ছিলো সমতল চা বাগানের সাথে আকাশের এমন মিতালি দেখে। বলতে গেলে এই চা বাগান আর আকাশ তখন একাকার। গাড়ি থেকেই আমরা যখন এমন পরিবেশ উপভোগ করে করে সামনের দিকে যাচ্ছিলাম তখন বন্ধু জাকির চিন্তিত তার জুতো জোড়া নিয়ে।