হালদায় ফের অভিযান, ঘেরা জাল জব্দ

mirza imtiaz প্রকাশ:| শনিবার, ২০ এপ্রিল , ২০১৯ সময় ১২:১৮ অপরাহ্ণ

প্রাকৃতিক মৎস প্রজনন কেন্দ্র হালদা নদীতে ফের অভিযান, ঘেরা জাল জব্দ।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন এশিয়ার একমাত্র মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা ২০ এপ্রিল (শনিবার) সকাল ১০ টায় মেখল ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের সাত্তার ঘাট এলাকায় অভিযান চালিয়ে অবৈধভাবে স্থাপন করা ১ হাজার মিটার ঘেরা জাল জব্দ করেন। এ ধরনের অভিযান চালিয়ে তিনি হাটহাজারীতে দৃষ্টান্ত রাখছেন। প্রতিরাতে এ ভাবে ঘেরা জাল পুঁতে অহরহ বিভিন্ন প্রজাতির মা মাছ শিকার করে আসছে অসৎ ও লোভী মৎস্য শিকারিরা।

নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন দায়িত্ব গ্রহণের পর থেকে প্রাকৃতিক এ মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা রক্ষায় বালু উত্তোলন বন্ধ, ঘেরা জাল জব্দসহ নানা অবৈধ কর্মকান্ড বন্ধে অভিযান অব্যাহত রেখেছেন এবং ভ্রাম্যমাণ আদালত গঠন করে বিভিন্ন মেয়াদে দ-াদেশ দিয়েছেন। ইতোমধ্যে, তিনি হালদা নদীর বিভিন্ন স্পট থেকে অন্তত অর্ধ লক্ষ মিটার ঘেরা জাল জব্দ করে তা উপজেলা পরিষদ প্রাঙ্গণে পুড়িয়ে ধ্বংস করেন।

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. রুহুল আমীন জানান, শনিবার সকালে গোপন সংবাদের ভিত্তিতে হালদা নদীর মেখল ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের সাত্তার ঘাট এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় কাউকে আটক করা সম্ভব হয়নি। তবে ১০০০ মিটার ঘেরা জাল জব্দ করা হয় ।

তিনি আরো জানান, যারা হালদা নদীর মা মাছের অনুকূল পরিবেশ ধ্বংস করতে চায়, তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছি। তাদের ছাড় দেয়া হবে না। এই অভিযান অব্যাহত থাকবে।