হায়দ্রাবাদি মাটন বিরিয়ানি

0
42

আজকের রেসিপির নাম হায়দ্রাবাদি মাটন বিরিয়ানি। খাসির মাংস দিয়ে তৈরি হায়দ্রাবাদের বিখ্যাত বিরিয়ানির এই রেসিপিটি দেওয়া হয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ায়। জেনে নিন কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন মুখরোচক হায়দ্রাবাদি মাটন বিরিয়ানি।

উপকরণ

খাসির মাংস এক কেজি, বাসমতি চাল ৫০০ গ্রাম, জিরা এক টেবিল চামচ, গরম মসলা দুই টেবিল চামচ, গরম মসলা গুঁড়া দুই টেবিল চামচ, গোলাপজল এক টেবিল চামচ, আদা-রসুন বাটা দুই টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা দুই কাপ, পুদিনা পাতা, টকদই দুই কাপ, হলুদ গুঁড়া সামান্য, মরিচ গুঁড়া, অল্প জাফরান, ধনিয়া পাতা সামান্য, তেল পরিমাণমতো, বাদাম ৫০ গ্রাম, লবণ স্বাদমতো এবং সেদ্ধ ডিম দুটি সাজানোর জন্য।

প্রস্তুত প্রণালি

খাসির মাংস ভালো করে ধুয়ে এর মধ্যে গরম মসলা, লবণ, আদা-রসুন বাটা, মরিচ বাটা ও টকদই দিয়ে মাখিয়ে মেরিনেটের জন্য সারারাত ফ্রিজে রেখে দিন।

প্রথমে পানি গরম করে এর মধ্যে তেল এবং লবণ দিয়ে চাল আধা সেদ্ধ করে নিন। এরপর একটি কড়াইয়ে তেল দিয়ে তাতে পেঁয়াজ বাদামি করে ভেজে নিন। এই ভাজা পেঁয়াজ থেকে কিছু পেঁয়াজ মেরিনেট করা মাংসে মিশিয়ে আলাদা রেখে দিন।

একটি কাপে গরম দুধের মধ্যে জাফরান মিশিয়ে আলাদা করে রাখুন। এখন অন্য একটি প্যানে মেরিনেট করা মাংস দিয়ে এর ওপর আধা সেদ্ধ চাল, পুদিনা পাতা, ধনিয়া পাতা এবং পেঁয়াজ বেরেস্তা সাজিয়ে দিন। জাফরান গোলানো দুধ এর ওপর ছড়িয়ে দিন। প্যানের মুখ ভালো করে ঢাকনা দিয়ে ঢেকে ৪৫ মিনিট রান্না করুন। রান্না হয়ে গেলে সামান্য গোলাপজল দিয়ে চুলা থেকে নামিয়ে ফেলুন। পেঁয়াজ বেরেস্তা, বাদাম কুচি এবং সেদ্ধ ডিমের কুচি দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু হায়দ্রাবাদি মাটন বিরিয়ানি।