১১ শিক্ষার্থীকে বহিস্কার করেছে চবি প্রশাসন

0
9

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) সাংবাদিককে মারধরসহ পৃথক চার ঘটনায় সর্বমোট ১১জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে এক সাংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আলী আজগর চৌধুরী তথ্যটি প্রকাশ করেন।

তারা হলেন ইতিহাস বিভাগের (২০১৩-১৪ সেশন) শিক্ষার্থী এমাদ উদ্দিন, ইসলামের ইতিহাস বিভাগের (২০১৬-১৭ সেশন) সালাউদ্দিন সাজ্জাদ, একই সেশনের লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী ইব্রাহিম খলিল এবং পদার্থবিদ্যা বিভাগের (২০১৭-১৮ সেশন) লিপ্টন দাশ।

আজ ২৫ সেপ্টেম্বার মঙ্গলবার থেকে তাদের বহিষ্কার মেয়াদ শুরু হবে। এবং উক্ত সময় উল্লেখিত এগারজন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের হল ও ক্যাম্পাস ত্যাগ করা আদেশ দিয়েছে প্রশাসন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রক্টর বলেন, এখানে অনেককে প্রথমবার হিসেবে কম শাস্তি দেওয়া হয়েছে। পরবর্তীতে যদি তারা এধরনের কোন ঘটনায় অভিযুক্ত হয় তাহলে তাদের ছাত্রত্ব বাতিলেরও সিদ্ধান্ত নিতে প্রশাসন দ্বিধা বোধ করবে না।

উল্লেখ্য, গত ১০সেপ্টেম্বর দৈনিক আলোকিত বাংলাদেশ পত্রিকার বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মিনহাজুল ইসলামের উপর হামলার ঘটনায় ইংরেজি বিভাগের (২০১৩-১৪ সেশন) শিক্ষার্থী ও চবি ছাত্রলীগের বিলুপ্ত কমিটির কার্যকরী সদস্য মাহমুদুল হাসান রূপকে একবছর ও ইতিহাস বিভাগের (২০১৬-১৭ সেশন) শিক্ষার্থী রাজিবুল আলম পলাশ, সাব্বির হোসেন এবং মার্কেটিং বিভাগের (২০১৭-১৮ সেশন) শিক্ষার্থী তৈমুর হোসেনকে দুইমাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

৯ সেপ্টেম্বর বিকেল সাড়ে চারটায় বিশ্ববিদ্যালয়ের লেডিস ঝুপড়িতে শান্তুনু নাথকে এবং সালাউদ্দীনকে মারধরের ঘটনায় জড়িত আরও চারজনকে দুইমাসের জন্য বহিস্কার করা হয়েছে।

৩০ জুলাই বিশ্ববিদ্যালয়ের শাহ আমানত আবাসিক হলের ছাত্র এবং মেরিন সায়েন্স এ্যান্ড ফিশারিজ বিভাগের (১৫-১৬ সেশন) শিক্ষার্থী মো. জাহিন খন্দকারের ল্যাপটপস ও ক্যামেরা চুরি এবং এবিষয়ে প্রশাসনকে হেনস্ত করার অপরাধে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের (১৫-১৬ সেশান) শিক্ষার্থী কাউছার ইবনে রাশেদ এবং মেরিন সায়েন্স এ্যান্ড ফিশারিজ বিভাগের (১৫-১৬ সেশন) শিক্ষার্থী মো. রিফাত হাসানকে ছয়মাসের জন্য বহিস্কার করা হয়েছে।

২৯মার্চে সোহরাওয়ার্দী হলে ইতিহাস বিভাগের (১৬-১৭ সেশন) শিক্ষার্থী গিয়াসউদ্দীন হিমেলকে মারধর ও তার অভিবাকদের উপর হামলার দায়ের দুই অভিযোগে আধুনিক ভাষা ইনস্টিটিউটের (১৬-১৭ সেশন) শিক্ষার্থী সামদানি রহমানকে এক বছরের জন্য বহিস্কার করা হয়েছে