১২শ’ ব্যাংকারের মিলনমেলা শুক্রবার

0
27

ব্যাংকিং পেশাজীবীদের সামাজিক সংগঠন ‘ব্যাংকার্স ক্লাব চট্টগ্রাম’র উদ্যোগে ১২শ’ ব্যাংকারের মিলনমেলা বসবে শুক্রবার (২৫ অক্টোবর)।

নগরের টাইগারপাসের নেভি কনভেনশন সেন্টারে অনুষ্ঠেয় ব্যাংকার্স ‘ফ্যামিলি গেট টুগেদার’ শীর্ষক এ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাংকের বিআরপিডি’র নির্বাহী পরিচালক আবু ফারাহ মো. নাসের। সভাপতিত্ব করবেন বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম শাখার নির্বাহী পরিচালক একেএম মহিউদ্দিন আজাদ।

ক্লাব কার্যালয়ে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান ক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার উদ্দীন।

তিনি বলেন, হাজার বছরের ইতিহাস সমৃদ্ধ বন্দরনগরী চট্টগ্রাম, বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী ও দ্বিতীয় বৃহত্তম নগর। দেশের রপ্তানি এবং আমদানি বাণিজ্যের সিংহভাগ চট্টগ্রাম বন্দরের মাধ্যমে হয়ে থাকে। ভৌগোলিক অবস্থানের কারণে বন্দরকে কেন্দ্র করে এ অঞ্চলে প্রচুর ভারী শিল্প কারখানা গড়ে উঠেছে, যা দেশের অর্থনীতিকে করেছে সমৃদ্ধ। সঙ্গত কারণে অর্থনীতির মূল চালিকা শক্তি হিসেবে এ অঞ্চলের ব্যাংকিং কার্যক্রম অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ক্লাব প্রসঙ্গে তিনি বলেন, ব্যাংকার্স ক্লাব একটি পেশাজীবী ও সামাজিক সংগঠন যা চট্টগ্রাম অঞ্চলের ব্যাংকিং পেশায় নিয়োজিত পেশাজীবীদের একই প্ল্যাটফর্ম ও নেটওয়ার্কে আনার একটি প্রয়াস। ২০০০ সাল থেকে এ কার্যক্রম চালু থাকলেও আনুষ্ঠানিকভাবে ২০০৮ সাল থেকে এটি বাংলাদেশ ব্যাংক চট্টগ্রামের পৃষ্ঠপোষকতায় প্রাতিষ্ঠানিক রূপ লাভ করে। মূলত সমমনা ব্যাংকিং সমাজকে একত্রিত করে দেশের অর্থনীতিতে সমন্বিত ভূমিকা রাখার প্রয়াসে ব্যাংকার্স ক্লাব চট্টগ্রামের কার্যক্রম পরিচালিত হচ্ছে। ক্লাবের বর্তমান সদস্য সংখ্যা দেড় হাজারেরও বেশি।

ক্লাবের কার্যক্রম প্রসঙ্গে তিনি বলেন, ব্যাংকার্স ক্লাব সদস্যদের জন্য নিয়মিত প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকে। ইনডোর টুর্নামেন্ট ও ক্রিকেট ফেস্ট আয়োজন করে থাকে। জাতীয় দিবসগুলো পালন করে থাকে। পাশাপাশি ফ্যামিলি নাইট ও পিঠা উৎসবের আয়োজনের মাধ্যমে সদস্যদের মধ্যে পারিবারিক বন্ধন সুদৃঢ় করছে ক্লাবটি।

বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ক্লাবের প্রথম সহ-সভাপতি মো. রোসাংগীর।

উপস্থিত ছিলেন ক্লাবের উপদেষ্টা বদিউল আলম, সাংস্কৃতিক সম্পাদক কায়েস চৌধুরী, যুগ্ম সম্পাদক মো. রাশেদুল আমিন, ক্রীড়া সম্পাদক ফেরদৌস হাসান, যুগ্ম সম্পাদক এটিএম কামরুদ্দীন চৌধুরী তাহের, সহ-সংগঠনিক সম্পাদক শাহজাহান হায়দার, সহ-কোষাধ্যক্ষ রোবহান উদ্দিন চৌধুরী প্রমুখ।