অযান্ত্রিকের আবৃত্তি সন্ধ্যা ‘আসছে এবার অনাগত’

0
125

 

নবীনদের অংশগ্রহণে ‘আসছে এবার অনাগত’ শিরোনামে মনোমুগ্ধকর এক আবৃত্তি সন্ধ্যার আয়োজন করে অযান্ত্রিক বাচিক চর্চালয়। গত ৬ এপ্রিল শনিবার নগরীর থিয়েটার ইনস্টিটিউটের চট্টগ্রামের (টিআইসি) আর্ট গ্যালারিতে অযান্ত্রিকের এক ঝাঁক নবীন আবৃত্তি শিল্পীর পাশাপাশি আমন্ত্রিত হিসেবে কবিতা পড়ে শোনান আবৃত্তি সংগঠন উচ্চারক, তারুণ্যের উচ্ছ্বাস, বোধন, শৈশব এবং স্বরনন্দনের নবীন শিল্পীরা। আবৃত্তিচর্চা নববাঁক সৃষ্টির হাতিয়ার, এই কথা অযান্ত্রিক বিশ্বাস করে। বন্ধু সংগঠনদের সাথে নিয়ে আবৃত্তির বিকাশমান ধারাকে বেগবান করতে অযান্ত্রিকের আরও একটি সৃজনশীল প্রয়াস এই ‘আসছে এবার অনাগত’।
অনুষ্ঠানের শুরুতেই শিশুদের একক আবৃত্তিতে অংশগ্রহণ করেন মো. শারহান সারওয়ার, সুমাইতা সামিহা সিমিন, অহনা বিশ্বাস, অধরা রোদসী এবং নাজিফা তাজনুর। শিশুদের আবৃত্তির পরেই আশীর্বচন প্রদান করেন চট্টগ্রাম সরকারি চারুকলা কলেজের প্রাক্তন অধ্যক্ষ রিতা দত্ত ও হাজী মুহাম্মদ মহসিন কলেজ বাংলা বিভাগের সহকারি অধ্যাপক মহি মুহাম্মদ। দুজনই আবৃত্তি-সংগঠন হিসেবে ‘অযান্ত্রিক’ তার নামকরণের সার্থকতা প্রমাণের ধারাবাহিকতা বজায় রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। কবিতার অসাম্প্রদায়িক মানবতার বাণী যদি শিল্পীরা তাদের জীবনে সত্যিকারে ধারণ করতে পারে তাহলে এই আবৃত্তি ও সংস্কৃতিচর্চার মধ্য দিয়েই যান্ত্রিক সমাজে মানবতা, বিপ্লব ও সৃজনশীলতার প্রাণ প্রতিষ্ঠা পাবে- আশীর্বচনে উল্লেখ করেন তারা।
আশীর্বচনের পর একক আবৃত্তি নিয়ে মঞ্চে আসেন অযান্ত্রিকের নবীন বাচিক শিল্পীরা। গ্যালারি ভর্তি দর্শক একে একে উপভোগ করেন জ্যাকসন দাশ, তৌহিদ তানভীর, ইশরাত জেবিন দোলা, অর্কেটিস সরকার দে, অনামিকা চক্রবর্তী, অনিক বড়–য়া, সব্যসাচী আচার্য্য, চৌধুরী স্বর্ণালী বড়ুয়ার আবৃত্তি। আবৃত্তির পাশাপাশি শিল্পীরা গান, আবহ সঙ্গীত এবং চিঠি পাঠের সমন্বয় ঘটান। আবহ সঙ্গীত নিয়ন্ত্রণে ছিলেন অঞ্জন দাশ।
অযান্ত্রিকের পরিবেশনা শেষ হলে মঞ্চে আমন্ত্রিত শিল্পী হিসেব আবৃত্তি পরিবেশন করেন মালবিকা সিঁথি, মৃত্তিকা চক্রবর্তী, সৈয়দ সাজ্জাদ হোসেন এবং অরুণা দত্ত। সবশেষে অযান্ত্রিকের এক ঝাঁক শিশু শিল্পীর সমবেত আবৃত্তির মধ্য দিয়ে অনুষ্ঠান সঞ্চালক লুবাবা ফেরদৌসী সায়কা আবৃত্তি সন্ধ্যার সমাপ্তি ঘোষণা করেন।