অর্জিত জ্ঞান দেশ-জাতির কল্যাণে প্রয়োগের আহবান

0
144

চট্টগ্রাম বিশ^বিদ্যালয় পদার্থবিদ্যা বিভাগের এমএস শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ১২ ডিসেম্বর ২০১৯ বেলা ১১ টায় চবি বিজ্ঞান অনুষদের ১ নং গ্যালারিতে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ভাষণ দেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম।
মাননীয় উপাচার্য তাঁর ভাষণে বিদায়ী শিক্ষার্থীদের অভিনন্দন ও উপস্থিত সকলকে শুভেচ্ছা জানান। তিনি বলেন পদার্থবিদ্যা বিভাগ চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের অত্যন্ত গৌরবোজ্জল একটি বিভাগ। এ বিভাগের সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দ তাঁদের গবেষণা কর্ম দিয়ে দেশ-বিদেশে স্বনামধন্য। এই সকল সম্মানিত গুণী শিক্ষকদের সান্নিধ্যে থেকে দীর্ঘ শিক্ষা জীবন শেষ করে বিদায়ী শিক্ষার্থীরা নতুন জীবনে পদার্পন করতে চলেছে। বিদায়ী শিক্ষার্থীরা হলো এ বিশ^বিদ্যালয়ের এম্বেসেডর স্বরূপ। বিদায়ী শিক্ষার্থীরা দেশ-বিদেশে বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে নিজেদের অবস্থান সুদৃঢ় করতে বিশ^াবিদ্যালয় থেকে অর্জিত জ্ঞান যথাযথভাবে কাজে লাগিয়ে সততা ও দক্ষতার পরিচয় দিয়ে বিশ^বিদ্যালয়ের সুনাম অর্জন করবে এটাই প্রত্যাশিত। পাশাপাশি তাদেরকে দেশের উন্নয়ন-অগ্রগতিতে দৃশ্যমান ভূমিকা রাখার আহবান জানান। পরে মাননীয় উপাচার্য বিভাগের পক্ষ থেকে বিদায়ী শিক্ষার্থীদের মাঝে উপহার বিতরণ করেন।
চবি পদার্থবিদ্যা বিভাগের সভাপতি প্রফেসর ড. দিল আফরোজ বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রফেসর ড. মিহির কুমার রায়, প্রফেসর ড. মো. মোয়াজ্জেম হোসেন মিয়া, প্রফেসর ড. দেব প্রসাদ পাল, প্রফেসর ড. এ কে এম মাইনুল হক মিয়াজী, প্রফেসর ড. শ্যামল রঞ্জন চক্রবর্তী, প্রফেসর ড. এস এম খোরশেদ আলম, সহযোগী অধ্যাপক ড. নিলুফার পান্না, সহকারী অধ্যাপক জনাব নুর মোহাম্মদ ইমন এবং প্রভাষক জনাব মোহাম্মদ শাহজাহান। অনুষ্ঠান সঞ্চালনায় করেন বিভাগের শিক্ষার্থী মহসিন উদ্দিন অনিক ও হৃদিতা নওরিন প্রান্তি। অনুষ্ঠানে বিভাগের সম্মানিত শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। পরে বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।