আকাশে তিন হাজার ফানুস

0
167

পুণ্যার্থীদের ভিড়ে বুধবার (২৪ অক্টোবর) বৌদ্ধধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব প্রবারণা পূর্ণিমা… রাতের ডিসি হিলের আশপাশকে যেন একটু অচেনাই মনে হলো। শুধু ডিসি হিল নয় বৌদ্ধদের অন্যতম প্রধান উৎসব প্রবারণা পূর্ণিমায় চট্টগ্রামের আকাশ ফানুসময় হয়ে ওঠে।

বৌদ্ধধর্মাবলম্বীদের অন্যতম প্রধান উৎসব প্রবারণা পূর্ণিমায় বুধবার চট্টগ্রামের আকাশ ফানুসময় হয়ে ওঠে। সন্ধ্যায় নগর ও জেলার বিভিন্ন বৌদ্ধবিহার থেকে অন্তত তিন হাজার ফানুস ওড়ানো হয়। এ সময় পুণ্যার্থীদের ভিড় জমে যায় বৌদ্ধবিহারগুলোতে।
প্রবারণা পূর্ণিমা উপলক্ষে সকাল থেকে মন্দিরগুলোতে চলে বুদ্ধপূজা, প্রার্থনা, আলোচনা সভা ও শোভাযাত্রা। সন্ধ্যায় ছিল প্রদীপ পূজা ও ফানুস ওড়ানোর উৎসব।

জানা গেছে, চট্টগ্রামের প্রাচীন নন্দনকানন বৌদ্ধবিহারসহ ৩৫টি বিহার থেকে প্রায় দেড় হাজার ফানুস ওড়ানো হয়। এসব ফানুসের সিংহভাগ ছিল ঢোল, মোটকা ও বালিশ আকারের।

নগরের কাতালগঞ্জ নবপণ্ডিত বিহারের ফানুস উৎসব শেষে ১৪ অক্টোবর কঠিন চীবর দান উৎসব উদ্যাপনের প্রস্তুতি নিতে দেখা গেছে। মোগলটুলীর শ্মশানভূমি শাক্যমুনি বৌদ্ধবিহারে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে উৎসব শুরু হয়। দিবসের অন্য কর্মসূচির মধ্যে ছিল প্রভাতফেরি, পিণ্ডদান, ধ্যান ও ধর্মীয় গুরুর ধর্মদেশনা। দেব পাহাড়ের পুণ্যাচার বৌদ্ধবিহার থেকেও ফানুস ওড়ানো হয়।
এ ছাড়া রাউজান, রাঙ্গুনিয়া, ফটিকছড়ি, সাতকানিয়া, বাঁশখালী ও পটিয়ার বিভিন্ন বৌদ্ধবিহারেও ফানুস উড়িয়ে প্রবারণা পূর্ণিমা উদ্যাপন করা হয়।