আধুনিক ইলেকট্রনিক প্রযুক্তির ব্যবহার বিষয়ক কর্মশালা

0
99

 

শংকর চৌধুরী,খাগড়াছড়ি॥
সীমান্ত সুরক্ষা ব্যবস্থাকে আধুনিকায়ন ও যুগপোযুগী করতে বিজিবি’র ভিশন ২০৪১ এর আওতায় সীমান্ত ব্যবস্থাপনায় আধুনিক ইলেকট্রনিক গেজেটের ব্যবহার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল ১১মে বৃহস্পতিবার বেলা ১২টায় খাগড়াছড়ি জেলার গুইমারা ২৩ বিজিবি সেক্টর হাসপাতালের হলরুমে দিনব্যাপী একর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় সীমান্তে কাঁটা তাঁরের বেঁড়া, সড়ক ব্যবস্থা নির্মাণ, স্যাটেলাইট ব্যবহার, বিভিন্ন ডিটেক্টর, সিসি ক্যামেরা স্থাপন, বর্ডার সিকিউরিটি রোবট সহ উন্নত প্রযুক্তির গেজেট ব্যবহারের সুবিধার উপর আলোচনা করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বিজিবি’র দক্ষিণ পূর্ব রিজিয়নের অধিনায়ক ব্রি: জেনারেল মোহাম্মদ আল মাসুম। বিশেষ অতিথি ছিলেন, কর্ণেল জাবেদ সুলতান বিজিবিএমএস সেক্টর কমান্ডার ও সদর সেক্টর দপ্তরগুইমারা।
মূল বক্তা হিসেবে, লেঃ কর্ণেল এম জাহিদুর রশীদ পিএসসি অধিনায়ক ৪৩ বিজিবি, লেঃ কর্ণেল মোঃ মাহমুুদুল হক অধিনায়ক ২৩ বিজিবি ও ৪০ বিজিবির অধিনায়ক লেঃ কর্ণেল মোহাম্মদ খালিদ আহমেদ পিএসসি বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে ব্রি: জেনারেল মোহাম্মদ আল মাসুম বলেন, বিজিবি ২০০ বছরেরও অধিক প্রাচীন একটি বাহিনী। এই বাহিনীকে পর্যায়ক্রমে এর আধুনিকায়নে আধুনিক প্রযুক্তির ব্যবহার, সড়ক যোগাযোগ ব্যবস্থা চালু ও পারস্পারিক তথ্য আদান প্রদানের মাধ্যমে সীমান্ত সুরক্ষার্থে কাজ চলছে।

কর্শশালায় বিভিন্ন প্রযুক্তি সর্ম্পকে ধারণা দেন এমআইএসটি’র জ্যেষ্ঠ প্রশিক্ষক কর্ণেল মোল্লা মো: জুবায়ের টিই, চুয়েটের ইলেকট্রিক্যাল বিভাগের প্রধান প্রফেসর ড. মোহাম্মদ আহসান উল্লাহ ও সহকারী অধ্যাপক ড. মো: আজাদ হোসেন।

এসময় বিজিবি খাগড়াছড়ি সেক্টরের অধিনায়ক কর্ণেল মো: মতিউর রহমান, ডিজিএফআই খাগড়াছড়ি’র অধিনায়ক মো: মাহবুবুর রহমান সিদ্দিকী, জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলাম ও অতিরিক্ত পুলিশ সুপার এম এম সালাহ উদ্দিনসহ বিজিবি দক্ষিণ পূর্ব রিজিয়নের আওতাধীন বিভিন্ন ব্যাটলিয়ন অধিনায়ক, সামরিক এবং বেসামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।