ঈদের ছুটিতে প্রাণবন্ত গ্রাম, ফাঁকা চট্টগ্রাম শহর

0
58

 

জন-মানবহীন শহর সেই চট্টগ্রাম। ‘চিরচেনা সবুজের প্রতিটা বাঁকে, প্রিয়তমা প্রিয়জন সারাণ ডাকে’ প্রিয়তমা আর প্রিয়জনের ডাকে শহরের কর্মব্যস্ত যান্ত্রিক মানুষ ঈদের ছুটিতে ছুটে গিয়েছেন গ্রামে পরিবারের কাছে। বাবা-মা, ভাইবোন আর ছোট বেলার খেলার সাথীদের প্রিয় সান্নিধ্যে। প্রিয়জনদের কাছে পেয়ে তাই বাঁধভাঙা ঈদ আনন্দে মেতেছে গ্রাম। নিখাঁদ এ আনন্দের ঝলকানিতে রাতের আঁধারেও ফুটেছে রঙিন আলো। জেগে উঠেছে গ্রাম। গ্রামীণ জনপদে লেগেছে আনন্দের ছোঁয়া। স্বজনদের সম্মিলন কেন্দ্র হয়ে উঠেছে চট্টগ্রামের প্রতিটি গ্রাম। শৈশবের স্মৃতিবিজড়িত জনপদ স্বল্প সময়ের জন্য এনে দিয়েছে ভিন্ন আমেজ।

ভিন্ন চিত্র ছিল চট্টগ্রাম মহানগরীতেও। সর্বদা কোলাহলমূখর বন্দরনগরী চট্টগ্রাম এখন অনেকটাই ফাঁকা। খোলা ও ফাঁকা নগরীতে প্রাণ খুলে চলতে পেরেছে নগরবাসী। কোথাও কোনো যানজট ও জনজট নেই। ছিল না লক্কড়ঝক্কর গাড়ির বিষাক্ত কালো ধোঁয়া। সর্বত্র ছিল মুক্ত হাওয়ার মুক্ত প্রাণের প্রতিধ্বনি। বাস, রেল ও লঞ্চঘাটে যাত্রীদের কিছু মানুষ দেখা গেলেও নগরীর অধিকাংশ এলাকা-সড়ক লোকশূন্য হয়ে পড়েছে।

ঈদের টানা ছুটির আমেজে চট্টগ্রামের বিনোদন কেন্দ্রগুলোতে এখনো উপচে পড়া ভিড়। টানা ছুটির ফলে ফাঁকা নগরীতে বিনোদন কেন্দ্রগুলো নির্মল আড্ডার কেন্দ্রে পরিণত হয়েছে। শিশুপার্কগুলো শিশু-বুড়ো তরুণ-তরুণীদের ভিড়ে একাকার হয়ে গেছে। বাঁধভাঙা উচ্ছ¡াসে বিনোদন কেন্দ্রগুলো ফিরে পেয়েছে প্রাণ।