ঈশ্বরদী-পাবনা পর্যন্ত ট্রায়াল ট্রেন চালু

0
163

পাবনার মানুষ ঝকঝকে রেলগাড়িতে ভ্রমণের অপেক্ষায় রয়েছে বহুদিন। তাদের বহুদিনের প্রতীক্ষার অবসান হতে চলেছে। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকাল ১০টায় ঈশ্বরদী-পাবনা পর্যন্ত ট্রায়াল ট্রেন চালু হয়েছে।

এ ব্যাপারে পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা শওকত জামিল জানান, ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশন থেকে ৩০ সদস্যের একটি টিম নিয়ে ট্রেনটি পরীক্ষামূলক যাত্রা শুরু করেছে। চলতি মাসের শেষ সপ্তাহে রাজশাহী থেকে পাবনা পর্যন্ত ভ্রমণপ্রিয় ট্রেন যাত্রীদের সুবিধার জন্য কমিউটার ট্রেন চলাচল হবে। এতে কম খরচে ও কম সময়ে বিভাগীয় শহর রাজশাহীর সঙ্গে সংযোগ ঘটবে। চিকিৎসা, শিক্ষাসহ বিভিন্ন প্রয়োজনে মানুষ যাতায়াত সুবিধা পাবে।

পাকশী বিভাগীয় রেলওয়ে প্রকৌশলী-২ আসাদুল হক মুঠোফোনে জানান, বর্তমান সরকার রেলবান্ধব সরকার। চলতি বছরের শেষে রাজশাহী এবং ২০১৮ সালের জানুয়ারিতে ঢাকা-পাবনা রুটে ঝকঝকে রেল চলবে।

বহুল প্রতীক্ষিত ঈশ্বরদী-ঢালারচর রেলপথের পাবনা পর্যন্ত ২৫ কিলোমিটার রেললাইনে প্রথম ধাপে ট্রেন চলবে। মোট ৭৮ কিলোমিটার নতুন রেলরুটের বাকি ৫৩ কিলোমিটারের নির্মাণ দ্বিতীয় ধাপে শেষ হবে আগামী বছরের সেপ্টেম্বরে।

১৯১৪ সালে পদ্মানদীতে হার্ডিঞ্জ ব্রিজ চালু হলে সে সময়েই ঈশ্বরদী থেকে পাবনা পর্যন্ত লিংক রোড রেললাইনের দাবি ওঠে। ব্রিটিশ শাসকরা এ দাবি পূরণের প্রতিশ্রুতি দিলেও পরে বাস্তবায়িত হয়নি।

দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৪ সালে বঙ্গবন্ধুর সরকার ঈশ্বরদী থেকে পাবনা হয়ে নগরবাড়ী পর্যন্ত রেলপথ নির্মাণ প্রকল্পের কাজ শুরু করে। সে সময় জমিও অধিগ্রহণ করা হয়। কিন্তু ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু হত্যার পর প্রকল্পটি বন্ধ হয়ে যায়।

২০০৮ সালের জাতীয় নির্বাচনের আগে পাবনা শহরের টাউন হল মুক্তমঞ্চ মাঠে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা পাবনার মানুষকে প্রতিশ্রুতি দেন যে, আগামীতে আওয়ামী লীগ সরকার গঠন করলে এ রেলালাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

২০১০ সালে নকশার কিছুটা পরিবর্তন এনে রেলপথটি ঈশ্বরদী থেকে পাবনা হয়ে বেড়া উপজেলার ঢালারচর পর্যন্ত নির্মাণের সিদ্ধান্ত নেয় আওয়ামী লীগ