উখিয়ায় ১২ এনজিও’র কার্যক্রম বন্ধের নির্দেশ

0
88
কায়সার হামিদ মানিক,উখিয়া।
উখিয়ায় ১২টি এনজিও’র কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে সরকার। মিয়ানমার সরকারের দমন-নিপীড়নের কারণে ২৫ আগষ্ট পরবর্তী লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশের উখিয়া-টেকনাফে ১২টি অস্থায়ী ক্যাম্পে আশ্রয় নেয়। বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব রোহিঙ্গাদের আশ্রয় ও ভরণ পোষনের ব্যবস্থা করে যাচ্ছে। আশ্রয় নেওয়া এসব রোহিঙ্গা শিবিরে সরকারের পাশাপাশি শতাধিক এনজিও কার্যক্রম পরিচালনা করছে। এদিকে ক্যাম্পে কর্মরত এরকম ১২টি এনজিও’র সংশ্লিষ্ট গোয়েন্দা শাখা ও সংস্থা গুলোর রেজিষ্ট্রেশন গ্রহণ সংক্রান্ত কোন তথ্য উপাত্ত পায়নি। এ কারণে ১২টি এনজিও’র কার্যক্রম বন্ধের নির্দেশ দেয় প্রশাসন।
এদিকে এখনো পর্যন্ত রোহিঙ্গা অনুপ্রবেশের নেপথ্যে কতিপয় নিবন্ধনহীন এনজিও উৎসাহ জোগাচ্ছে বলে অভিযোগ উঠেছে। যে কারনে সরকার তথ্য উপাত্ত সংগ্রহ পূর্বক ওইসব এনজিও গুলোকে দায়ী করে রোহিঙ্গা ক্যাম্পে তাদের সমস্ত কার্যক্রম বন্ধ করার নির্দেশ দেয় বলে এমনটি মনে করছেন সচেতন মহল।
গতকাল বুধবার এ সংক্রান্ত একটি নির্দেশনা উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামানের কার্যালয়ে এসে পৌঁছে। উক্ত নির্দেশনায় উল্লেখ করা হয়েছে সাফ্জ, কালব, ওফকা, জাগরণ, এমপিডিআর, মানবাধিকার, শেড ওয়াশ, টায় বিডি, এসআরপিবি, গ্রামীণ ব্যাংক, লাচুম ও শিলাফ।
স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সিনিয়র সহকারি সচিব সনজীদা শারমিন স্বাক্ষরিত এ আর্দেশ ২৯ নভেম্বর থেকে কার্যকর হয়।
সত্যতা নিশ্চিত করে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ নিকারুজ্জামান চৌধুরী জানান, রোহিঙ্গা অনুপ্রবেশসহ বিভিন্ন অনৈতিক কারণে রোহিঙ্গা ক্যাম্প ভিত্তিক ১২টি এনজিও’র কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।