এক সপ্তাহের মধ্যে সিটি করপোরেশনে স্থায়ীকরণ কার্যক্রম শুরু করার ঘোষণা

0
70

সকাল ১১টায় শ্রমিক নেতাদের নিয়ে মেয়র কার্যালয়ে প্রায় আধঘন্টা ধরে রুদ্ধদ্বার বৈঠক করেন মনজুর ‍আলম। বৈঠক শেষে সোয়া বারটায় বিক্ষোভ সমাবেশে এসে এক সপ্তাহের মধ্যে স্থায়ীকরণ কার্যক্রম শুরু করার ঘোষণা দিলে শ্রমিকরা শান্ত হয়।

এসময় মেয়র এম মনজুর আলম বলেন, ১৯৮৮ সালের জনবল কাঠামো অনুযায়ী পদ রয়েছে ২হাজার ২’শ। বর্তমানে করপোরেশনে কাজ করছে প্রায় ৭ হাজার শ্রমিক। কিন্তু এর বিপরীতে শুণ্য পদ আছে মাত্র বার’শ।

তিনি বলেন, বিষয়টি আমরা সংস্থাপন মন্ত্রণালয়কে অবহিত করেছি। সেখানে পাস হয়েছে। অর্থ মন্ত্রণালয়ে বর্তমানে বিষয়টি প্রক্রিয়াধীণ আছে। ১২‘শ শূণ্য পদ পূরণে অতি শিগগির ব্যবস্থা নেওয়া হবে। এক সপ্তাহের মধ্যে বাকি অস্থায়ী শ্রমিকদের স্থায়ীকরণের প্রক্রিয়াও আনুষ্ঠানিকভাবে শুরু হবে।

সংগ্রাম পরিষদের সদস্য সচিব আবু তৈয়ব বলেন, মেয়র মহোদয় এক সপ্তাহের মধ্যে স্থায়ীকরণের প্রক্রিয়া ‍শুরু করার ঘোষণা দেওয়ায় বৃহস্পতিবার পর্যন্ত কর্মসুচী স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন। না হলে আগামী রোববার থেকে লাগাতার কর্মসুচী ঘোষণা করা হবে।

এদিকে, তিনঘন্টা ধরে শ্রমিকরা নগর ভবন অবরোধ করে রাখায় বিভিন্ন কাজে সিটি করপোরেশনে আসা লোকজনকে দূর্ভোগ পোহাতে হয়েছে। পরিচ্ছন্ন কর্মীরা বিক্ষোভ সমাবেশে যোগ দেওয়ায় রাস্তার পাশে আবর্জনা পড়ে থাকতে দেখা গেছে।

আবর্জনার ভাগাড় গুলোও পরিস্কার না করায় দূর্গন্ধ ছড়াচ্ছিল। ফলে পথচারী, অফিস ও স্কুল কলেজগামী শিক্ষার্থীদের ভোগান্তিতে পড়তে হয়েছে।
সকাল নয়টা থেকে অস্থায়ী শ্রমিকদের স্থায়ীকরণের দাবিতে নগর ভবনের সামনে বিক্ষোভ শুরু করে ‘চসিক ৩ রেজিস্টার্ড সংগঠন যৌথ সংগ্রাম পরিষদ’। এসময় শ্রমিকরা নগর ভবন অবরোধ করে রাখে।

প্রসঙ্গত, অস্থায়ী শ্রমিকদের স্থায়ীকরণের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে সিটি কর্পোরেশন শ্রমিক কর্মচারী লীগ, সিটি কর্পোরেশন জাতীয়তাবাদী শ্রমিক কর্মচারী ইউনিয়ন এবং সিটি কর্পোরেশন শ্রমিক সংস্থা। মঙ্গলবার সকালে তিনটি সংগঠন ‘চসিক ৩ রেজিস্টার্ড সংগঠন যৌথ সংগ্রাম পরিষদ’ ব্যানারে আন্দোলন শুরু করে।