এখন কেউ শিক্ষার্থী নয়, সবাই পরীক্ষার্থী

0
106

মির্জা ইমতিয়াজ শাওন, নিউজচট্টগ্রাম::

এখন কেউ শিক্ষার্থী নয়, সবাই পরীক্ষার্থী” শনিবার সকাল ১০ টায় কোডেকের প্রধান কার্যালয়ে এক আলোচনায় এমন মন্তব্য করেন বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক, সাহিত্যিক ও শিক্ষাবিদ আবুল মোমেন।

SDG4 Strategic Framework and Action Plan বিষয়ক আলোচনায় বক্তব্য প্রদানকালে “আবুল মোমেন” আমাদের শিক্ষা ব্যবস্থায় অপ্রযোজনীয় পরীক্ষা তুলে দেয়ার যৌক্তিকতা প্রসঙ্গে এ মতামত ব্যক্ত করেন। তিনি বলেন শিক্ষার্থীরা এখন কিছু শিখতে চাইছেনা তারা শুধু জিপিএ৫ এর পেছনে ছুটতে গিয়ে অল্প কটি প্রশ্ন শিখছে, এর বাইরে যাচ্ছে না। তারা সারাদিন দৌড় এর উপর থাকছে। সারাদিনে মিলে তাদের কোন সময় নেই। তারা অনেকটা বন্দি জীবন যাপন করছে এটা থেকে বের হতে হবে।

তিনি বলেন আমাদের শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। শিক্ষার সাথে দেশ প্রেম এর বিষয়টাকে নিয়ে আসতে এসে তাদের মানবিক ও মূল্যবোধকে জাগ্রত করার কর্মসূচি নিতে হবে। দেশের জন্য ফ্রিতে এক বছর হলেও কাজ করতে বিধান তৈরী করতে পারলে একটা বৈপ্লবিক উত্তরণ আসবে যেটা কিউবা করেছে। প্রায়োগিক, সাংস্কৃতিক ও কর্মমুখী শিক্ষাকে অন্তভুক্ত করতে হবে, শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে হবে। পযাপ্ত শিক্ষক, সুযোগ সুবিধা নিশ্চিত করার পাশাপাশি শিক্ষার্থীদের কাছে শিক্ষাকে সহজ সরল ভাবে উপস্থাপন করতে হবে। শিক্ষকদের উপর থেকে চাপ কমাতে হবে। তাদের নানা ধরনের কাজের সাথে যোগ করা যাবে না। এক কথায় আমাদের শিক্ষা ব্যবস্থা উত্তরনের জন্য হযবরল আবস্থা দূর করতে সকলকে এগিয়ে আসতে হবে।