এনায়েত বাজারে কয়েক হাজার নারীর সড়ক অবরোধ

0
59

চট্টগ্রামে ওসেপ নামে একটি বেসরকারী সংস্থার খপ্পরে পড়ে প্রতারণার শিকার হয়ে সর্বস্ব খুইয়ে রাস্তায় নেমেছে কয়েক হাজার নারী পুরুষ।  বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মত তারা বিক্ষোভ করেছে নগরীর এনায়েত বাজার এলাকায়। বিকেল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত প্রায় হাজারখানের নারী পুরুষ এনায়েত বাজার মোড়ে সড়ক অবরোধ করলে অন্তত দেড় ঘন্টা যানবাহন চলাচল বন্ধ ছিল।

এসময় বিশাল যানজটের সৃষ্টি হয়। পরে সন্ধ্যা সাড়ে ৫টার দিকে পুলিশ ও স্থানীয়দের আশ্বাসে অবরোধকারীরা রাস্তা ছেড়ে চলে গেলে পূনরায় যানচলাচল স্বাভাবিক হয়।
জানাগেছে অর্গানাইজেশন অব সোশ্যাল সার্ভিস অ্যান্ড এলিমিনেশন অব পোভার্টি (ওসেপ) নামের একটি অনুমোদনহীন সংগঠন দ্বিগুণ টাকার লোভ দেখিয়ে অন্তত ২ হাজার বিভিন্ন নিম্ম আয়ের মানুষের কাছ থেকে টাকা জমা দিয়ে লাপাত্তা হয়ে যায়।

বিক্ষোভকারীরা জানান, তারা দৈনিক ২০ টাকা, সপ্তাহে ১৪০, মাসিক ১০০০, এককালীন ৫ লাখ টাকা- এভাবে কোটি টাকা জামিয়েছেন। এখন সংস্থাটির কর্মকর্তাদের পাওয়া যাচ্ছে না। নগরীর এনায়েত বাজার এলাকার বাটালী রোডের জসীম উদ্দিন ভবনে অবস্থিত ওসেপ কার্যালয়ে মঙ্গলবার বিকেলে বহু জামানতকারী বিক্ষোভ করেন।

ফারজানা সুলতানা নামের এক গার্মেন্টসকর্মী বলেন, ওসেপে দৈনিক ২০ টাকা করে ইতোমধ্যে তিনি ৮০ হাজার টাকা দিয়েছেন। চার বছরে দ্বিগুণ দেবে বলেছে। তবে কেউ যদি এর আগে টাকা তুলতে চায় এক্ষেত্রে কিছু কম দেওয়ার কথা ছিল। কিন্তু গত এক সপ্তাহ ধরে তাদের পাওয়া যাচ্ছে না।

ফারজানা বলেন, ‘আমি কষ্ট করে এই টাকা তাদের কাছে সঞ্চয় করেছিলাম। অনেক সময় সাপ্তাহিক জামানতের টাকা দিতে না পারলে মাস শেষে বেতন পেলে এক হাজার টাকা দিয়ে দিতাম। এগুলো আমার ঘাম ঝরানো পরিশ্রমের টাকা। আমার শ্রমের টাকা নিয়ে তারা উধাও হয়ে গেছে।’

একইভাবে সুমি, নাসরিন, ফাতেমাসহ অনেক হতদরিদ্র নারী টাকা জমিয়েছেন এ সংস্থায়। এখন কর্মকর্তাদের না পাওয়ার তারা দিশেহারা। তাই তারা গত ৩দিন ধরে টাকা ফেরত পেতে বিক্ষোভ করছে।

আজ বৃহস্পতিবার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত তারা সড়ক অবরোধ করলেও টাকা ফিরে পাওয়ার ব্যাপারে কোন সমধান হয়নি বলে জানান নাসরিন।

কোতোয়ালি থানার ওসি জসিম উদ্দীন জানান,ওসেপ নামে একটি প্রতিষ্ঠানে কাছে পাওয়া টাকা আদায়ে হাজারখানেক মহিলা বিক্ষোভ করেছে। এসময় কিছু সময়ের জন্য গাড়ি চলাচল বন্ধছিল এনায়েত বাজার রোড়ে। তবে অন্য বিকল্প রাস্তা দিয়ে গাড়ি চলাচল করেছে।

তিনি বলেন, আমানতের টাকা ফেরত পেতে অনেক গ্রাহক রাস্তায় অবস্থান করার খবর পেয়ে সেখানে পুলিশ ফোর্স পাঠিয়েছি। গ্রাহকের টাকা নিয়ে উধাও হয়ে যাওয়া ওসেপের লোকজনকে খোঁজা হচ্ছে। তাদের আইনের আওতায় এনে গ্রাহকের টাকা ফেরত দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

খবর নিয়ে জানাগেছে, ওসেপ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. জসিম উদ্দিন। কিছু দিন আগে তিনি মারা যান। স্বামীর মৃত্যুর পর প্রতিষ্ঠানটি পরিচালনা করে আসছেন তার স্ত্রী। প্রতিষ্ঠানটির প্রায় ২০ হাজার গ্রাহকের শত কোটি টাকা আত্মসাৎ করে গ্রামের বাড়ি নরসিংদী জেলায় দুটি ইটভাটা, একটি শিল্প কারখানা এবং একাধিক স্থাবর ও অস্থাবর সম্পত্তির মালিক বনে যান কথিত ডাক্তার জসিম উদ্দিন। নিজেকে চিকিৎসক পরিচয় দিলেও তার কোনো সনদ বা সার্টিফিকেট নেই। বিয়ে করেছেন তিনটি। এক স্ত্রী থাকেন ঢাকায়। একজন থাকেন নরসিংদী। আরেকজন থাকেন চট্টগ্রামে। হাজার খানেক গ্রাহক তাদের আমানতের শত কোটি টাকা ফেরত পাওয়ার দাবিতে কয়েক দিন ধরে বিক্ষোভ করে আসছে।