এফজেড ৫০০ সিসি থেকে ৮০০ সিসির বাইক

0
471

ইয়ামাহা শব্দটা শুনলেই তরুণদের হয়তো এফজেডের কথা মনে পড়ে। দেশের অনেক তরুণদের কাছেই ইয়ামাহা এফজেড কাঙ্খিত বস্তু। রোড বাইকের সঙ্গে স্পোটর্সের মিশেল দিয়ে তৈরি করা হয়েছে এফজেড। এই দেশে যদিও ১৫০ সিসির চেয়ে অধিক ক্ষমতাসম্পন্ন মোটরবাইক চালানোর অনুমতি মেলে না। কিন্তু বাইকপ্রেমী অনেকেইর হালফ্যাশনের বাইক নিয়ে বিস্তর আগ্রহ। হোক সেটা ১৫০ সিসির চেয়েও বেশি। চালাতে নাই পারা গেলো। কিন্তু কনফিগারেশন জেনে রাখলে তো দোষ নেই। কোন দেশের রাস্তায় কোন কোন বাইক চলছে সেটা জেনে নিলে মন্দ হয় না।
এফজেড
ইয়ামাহার এমনই একটি বাইক ওয়াইজেডএফ আর ৩। সম্প্রতি বাইকটি অবমুক্ত করা হয়েছে। ইতোমধ্যে টেস্ট ড্রাইভার এটি রেসের ময়দানে চালিয়েও দেখেছেন। আদতে এটি একটি রেসিং থ্রটল। বাইকটি ৩২১ সিসির। যদিও এই বাইকটি ইয়ামাহার রেটিং থ্রটলের মধ্যম ঘরানারও নয়। কেননা, ইয়ামাহার মধ্যম ধরানার রেসিং থ্রটলে আছে ৫০০ সিসি থেকে ৮০০ সিসির বাইক। তাই আর৩ কে এন্ট্রি লেভেলের রেসিং বাইক হিসেবে ধরা হয়। অন্যদিকে রেসিং বাইকের দামের তুলনায় এই বাইকটির দাম হাতের নাগালেই বলা চলে।

ইয়ামাহা আর ৩ এর নতুনত্ব হলো এটার ডিজাইন। যদিও ইয়ামাহার সব বাইকই একি ধাঁচের। তারপর এই বাইকটিতে স্পোটি লুক আছে। দেখতেও পরিচ্ছন্ন। বাইকটি প্রথম দেখাতেই যে কারো ভালো লাগবে।

এতে আছে টুইন সিলিন্ডার ও ৮ ভাল্বের ডিওএইচসি ইঞ্জিন। ৩২১ সিসির ইঞ্জিন ৪২. ৪ বিএইচপি@১০৭৫০ আরএমপি শক্তি উৎপাদন করতে পারে। টর্কের ঘূর্ণন গতি ২৯.৯এনএম@১৯০০০আরপিএম।

এটাতে ৬ স্প্রিড গিয়ার বক্স আছে। ডিজিটাল স্প্রিডো মিটার, মনো শর্কঅ্যাবসর্ভার এবং ডিস্কব্রেক এটাকে আর আধুনিক করেছে।

ভারতের বাজারে ইয়ামাহা আর৩ এর মূল্য সোয়া তিন লাখ রুপি।