ঐক্যবদ্ধভাবে জঙ্গিবাদ মোকাবিলার আহ্বান সেতুমন্ত্রীর

0
57

ঐক্যবদ্ধভাবে জঙ্গিবাদ মোকাবিলার আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শনিবার সকালে রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলায় নিহতদের উদ্দেশে ফুলেল শ্রদ্ধা নিবেদন শেষে তিনি আহ্বান জানান।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘হলি আর্টিজানের ঘটনা আমাদের জীবন বদলে দিয়েছিল। আমাদের আতঙ্কগ্রস্ত করেছিল। সেদিন জাতীয় ও আন্তর্জাতিকভাবে কেউ ভাবেনি, বাংলাদেশ ওই অবস্থা থেকে ফিরে আসতে পারবে। আমি আজ গর্ববোধ করি- শেখ হাসিনার নেতৃত্বে আমাদের পুলিশ বাহিনী অসম সাহসিকতায় এই উগ্রবাদী জঙ্গিগোষ্ঠীকে মোকাবিলা করছে। সাঁড়াশি অভিযান চালাচ্ছে।’

তিনি আরো বলেন, ‘ফ্রান্সের পুলিশ যা করতে পারেনি, লন্ডনের পুলিশ যা করতে পারেনি, আমাদের পুলিশবাহিনী তা-ই করতে পেরেছে।’ ঐক্যবদ্ধভাবে জঙ্গিবাদ মোকাবিলা করতে হবে বলে তিনি জানান।

রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় আজ শনিবার ফুলে ফুলে বিনম্র শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে চলছে গত বছরের ১ জুলাই জঙ্গি হামলায় নিহত ব্যক্তিদের স্মরণ। সকাল থেকেই থমথমে গুলশানের ৭৯ নম্বর সড়ক। একের পর এক আসছেন বিভিন্ন ব্যক্তি, সংগঠনকর্মী ও কূটনীতিকেরা।

সকাল সাড়ে ৭টার দিকে হলি আর্টিজানে শ্রদ্ধা নিবেদন করেন জাপানি রাষ্ট্রদূত। তার সঙ্গে জাইকার প্রতিনিধিরাও ছিলেন। ইতালির রাষ্ট্রদূতেরও আসার কথা। তাদের দলের সঙ্গে নিহত একজনের স্বজন থাকার কথা রয়েছে।

৭৯ নম্বর সড়কে যাওয়ার তিনটি পথেই ব্যারিকেড বসানো হয়েছে। পুলিশের গাড়ি ও সীমিত কয়েকটি গাড়ি ছাড়া আর কোনো গাড়ি ঢুকতে দেয়া হচ্ছে না। সড়কের মোড়ে গণমাধ্যমকর্মীরা রয়েছেন। তবে তাদের ভেতরে যেতে দেয়া হয়নি।

উল্লেখ্য, ১ জুলাই রাতে গুলশানের ৭৯ নম্বর রোডের হলি আর্টিজান রেস্তোরাঁয় পাঁচ জঙ্গি অতর্কিত হামলা চালিয়ে ২০ জন বিদেশি নাগরিকসহ ৩০ থেকে ৩৫ জনকে জিম্মি করে রাখে। এরপর রাতভর হত্যাযজ্ঞ চালায় তারা।