কে আসবে, আর কে আসবে না, সেটা জনগণ ঠিক করবে

0
81

yunos ...kader seddeqeশান্তিতে নোবেল জয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, “নির্দলীয় সরকার ছাড়া এ দেশে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। নির্দলীয় সরকারের অধীনেই নির্বাচন হওয়া উচিত। দু’টি প্রধান রাজনৈতিক দলকে এ ব্যাপারে এগিয়ে আসতে হবে।”

বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় রাজধানীর মিরপুরস্থ ইউনূস সেন্টারে বঙ্গবীর কাদের সিদ্দিকীর সঙ্গে মত বিনিময় শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।ড. ইউনূস আরো বলেন, “সুষ্ঠু নির্বাচনের জন্য নির্দলীয় সরকারের কোনো বিকল্প নেই।”

ইউনূস বলেন, দেশের মানুষ কোনো ধরনের অঘটন চায় না। আমরা দেশে কোনো ধরনের অঘটন হতে দেবো না।

শঙ্কা প্রকাশ করে তিনি বলেন, দেশের আকাশে অশান্তির কালো মেঘ ঘনিয়ে আসছে। কিন্তু এটা মানুষের প্রাপ্য নয়।

রাজনৈতিক দলের প্রতি হুঁশিয়ারি দিয়ে ড. ইউনূস বলেন, কোনো দলের কারণে যদি মানুষের অশান্তি সৃষ্টি হয়, তাহলে সাধারণ জনগণ তাদের ক্ষমা করবে না।

এ সময় তিনি একটি অবাধ, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত করতে রাজনৈতিক নেতাদের মধ্যে সমঝোতা ও নির্বাচন কমিশনকে আরপিওতে কোনো পরিবর্তন না আনার জন্য আহবান জানান। তিনি বলেন, সব দলের অংশগ্রহণে যেনো একটি অবাধ, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হয়।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইউনূস বলেন, আমার রাজনীতিতে আসার কোনো সম্ভাবনা নেই।

তৃতীয় শক্তি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, তৃতীয় শক্তি সম্পর্কে আমি কিছুই জানি না। কে আসবে, আর কে আসবে না, সেটা জনগণ ঠিক করবে।

রাজনৈতিক দলের মধ্যে সমঝোতার জন্য কোনো উদ্যোগ নেবেন কিনা জানতে চাইলে ইউনূস বলেন, আমি উদ্যোগ নেয়ার কে?

এ সময় ড. ইউনূসের সঙ্গে ছিলেন- বঙ্গবীর কাদের সিদ্দিকী, ইকবাল সিদ্দিকী, পার্টির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান বীর প্রতিক, আব্দুল্লাহ বীর প্রতীক প্রমুখ।