খাগড়াছড়ি ডুবে গেছে পাহাড়ি ঢলে

0
54

খাগড়াছড়ি প্রতিনিধি:: সাগরে অবস্থানরত লঘুচাপের প্রভাবে টানা চারদিনের অবিরাম বর্ষণে ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ডুবে গেছে খাগড়াছড়ি।

পানি উঠেছে খাগড়াছড়ির জেলার প্রধান শহর শাপলা চত্বরে। জেলায় নদ নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রভাবিত হচ্ছে। সর্বশেষ ২০০৭ সালে এমন পরিস্থিতির মুখোমুখি হয়েছিলো খাগড়াছড়িবাসী। এছাড়াও জেলা সদরের মুসলিমপাড়া, গঞ্জপাড়া, শান্তিনগর, বটতলী, কল্যাণপুর, ভাঙাব্রিজ, বাঙ্গালকাটি, চেঙ্গীব্রিজ এলাকা, কালাডেবা, কমলছড়িরসহ জেলার নিচু এলাকাগুলো প্লাবিত হয়েছে।

সোমবার (১১ জুন) দিনগত রাত ১টা পর থেকে জেলায় হঠাৎ পানি বাড়তে শুরু করে। এতে অনেক কাঁচাঘর, ফসলের ক্ষেত ডুবে গেছে। পানিবন্দি হয়ে পড়েছে হাজার হাজার পরিবার। বর্ষণ অব্যাহত থাকায় চেঙ্গী ও মাইনী নদীরপানি বেড়ে বন্যা পরিস্থিতি আরো অবনতি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।পাহাড়ি ঢলে ডুবে গেছে খাগড়াছড়ি।
প্রশাসন ও পৌরসভার উদ্যোগে কয়েকটি আশ্রয়কেন্দ্রে উঠেছেন চার শতাধিক পরিবার। মাইনীনদীতে বিপদসীমার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। পাহাড়ি ঢল ও প্রবল বর্ষণের কারণে উপজেলার ছোটমেরুং এলাকা পানিতে প্লাবিত হয়েছে। বাজারটিও ডুবে গেছে। টানা বর্ষণ অব্যাহত থাকলে খাগড়াছড়িতেও পাহাড় ধসের শঙ্কা রয়েছে। অবশ্য প্রশাসনের পক্ষ থেকে এর-ই মধ্যে সংশ্লিষ্ট এলাকাসমূহে সতর্ক করে দেওয়া হয়েছে।

জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলাম জানান, এখনও পর্যন্ত জেলার কোথাও বড় ধরনের পাহাড় ধসের খবর পাওয়া যায়নি।