খালেদা জিয়ার ওপর হামলা, গাড়ি ভাঙচুর

0
74

খালেদা জিয়ার ওপর হামলা, গাড়ি ভাঙচুরসিটি নির্বাচনের প্রচারণায় নেমে হামলার শিকার হয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বৃষ্টির মতো ইট নিক্ষেপ করা হয়েছে তাকে লক্ষ্য করে। এ হামলায় খালেদা জিয়া অক্ষত থাকলেও তার গাড়ির কাচ ভেঙেছে। আহত হয়েছেন তার ব্যক্তিগত নিরাপত্তারক্ষী ও সাংবাদিকসহ বেশ কয়েকজন। ভাঙচুর করা হয়েছে বহরের বেশির ভাগ গাড়ি।
দলীয় প্রধানের ওপর হামলার জন্য সরকারকে দায়ি করেছে বিএনপি। সোমবার সন্ধ্যায় নয়াল্টনের দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে হামলার প্রতিবাদে দু’ দিনের কর্মসূচি ঘোষণা করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। ঢাকা ও চট্টগ্রাম আওতামুক্ত রেখে মঙ্গলবার বিক্ষোভের পাশাপাশি বুধবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেন তিনি।
এদিকে, আগের দু’দিনের মতো সোমবার বিকালেও প্রচারণায় বের হন বেগম খালেদা জিয়া। তবে এদিন তার নিরাপত্তায় পুলিশ ছিল না। ভোরেই পুলিশ প্রত্যাহার করে নেয়া হয়। দিনের প্রচারণার শুরুতে উত্তর সিটি করপোরেশনে দল সমর্থিত মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের পক্ষে ভোট চাইতে কাওরান বাজার এলাকায় আসেন সাবেক এই প্রধানমন্ত্রী। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিকাল ৬টার দিকে কাওরান বাজার কাচাবাজারের সামনে গাড়ির দরজা খুলে হ্যান্ড মাইকে বক্তব্য রাখছিলেন খালেদা জিয়া। তার বক্তব্যের মধ্যেই আশপাশের বিভিন্ন ভবনের উপর থেকে ইট ছোড়া শুরু হয় তার গাড়ি লক্ষ্য করে। এসময় ব্যক্তিগত নিরাপত্তারক্ষীরা খালেদা জিয়াকে গাড়ির ভেতরে নিয়ে যান। এরপর বহরের সব গাড়ি ঘুরে এফডিসির দিকে এগোনোর সময় লাঠিসোঁটা নিয়ে হামলা চালানো হয়। হামলায় খালেদা জিয়ার ব্যক্তিগত নিরাপত্তা বাহিনী-সিএসএফের কয়েকজন সদস্যের মাথা ফেটে রক্ত ঝরতে দেখা যায়। কয়েকজন সাংবাদিকও আহত হন। খালেদা জিয়ার গাড়িতেও কয়েক ফোটা রক্ত দেখা যায়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, হামলায় যুবলীগ-ছাত্রলীগের কর্মীরা অংশ নেন। কাওরান বাজারে হামলার পর শাহজাহানপুরে গিয়ে ঢাকা দক্ষিণে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মির্জা আব্বাসের পক্ষে জনসংযোগ করেন খালেদা জিয়া।