খালেদা জিয়ার ৭২তম জন্মবার্ষিকী

0
73

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৭২তম জন্মবার্ষিকী আজ, ৭৩-এ পা দিলেন তিনি। ১৯৪৫ সালের ১৫ আগস্ট দিনাজপুরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। ইস্কান্দার মজুমদার ও তৈয়বা মজুমদার দম্পতির তৃতীয় সন্তান খালেদা জিয়া। গত বছরের মতো এবারও প্রথম প্রহরে কেক কাটা থেকে বিরত থাকে বিএনপি। তবে জন্মদিন উপলক্ষে খালেদা জিয়ার রোগমুক্তি ও দীর্ঘায়ু কামনা করে বিএনপি ও অঙ্গ সংগঠনের পক্ষ থেকে মিলাদ মাহফিল ও বিশেষ দোয়ার আয়োজন করা হয়েছে। চেয়ারপারসন দেশে না থাকায় জন্মদিন পালন নিয়ে নেতাকর্র্মীদের মধ্যেও ততটা আগ্রহ নেই। তবে লন্ডনে চিকিৎসাধীন থাকায় যুক্তরাজ্যে বিএনপি ও অঙ্গ সংগঠন এবার গুরুত্ব দিয়েই চেয়ারপারসনের জন্মদিন পালন করবে বলে জানা গেছে। এ উপলক্ষে কেক কাটাসহ দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেন, উত্তরাঞ্চলে ভয়াবহ বন্যায় লাখ লাখ মানুষ পানিবন্দি। দেশের মানুষ ভালো নেই। এছাড়া চেয়ারপারসনও চিকিৎসাধীন আছেন। এমন পরিস্থিতিতে এবার জন্মদিন বিশেষভাবে পালন না করে তার আরোগ্য ও দীর্ঘায়ু কামনায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। কেন্দ্র থেকে এমন নির্দেশনা না থাকলেও সারা দেশেই তার সুস্থতা কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হতে পারে।

তিনি আরও বলেন, বিএনপির মতো বড় দলে লাখ লাখ নেতাকর্মী-সমর্থক-ভক্ত রয়েছেন। চেয়ারপারসন কখনও নিজ উদ্যোগে আনুষ্ঠানিকভাবে জন্মদিন পালন করেন না। এমনকি দিনটি পালন করতে কাউকে উৎসাহও দেন না। এটা নেতাকর্মীদের অনুভূতির ব্যাপার।

লন্ডনে অবস্থানরত বিএনপির এক নেতা জানান, চেয়ারপারসনের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে কেক কাটার কোনো সম্ভাবনা নেই। ৮ আগস্ট তার চোখে অস্ত্রোপচার হয়। বড় ছেলে তারেক রহমান, দুই পুত্রবধূ ও নাতনিরা ঘরোয়াভাবে জন্মদিন পালন করতে পারেন। যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়সর এম আহমদ যুগান্তরকে বলেন, আমরা নিজ উদ্যোগে চেয়ারপারসনের জন্মদিন পালন করব। কেকও কাটা হবে।
১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী। শোকের এ দিনে জন্মদিন পালন করায় নানান মহল থেকে সমালোচনা করা হয়। এদিন জন্মদিন পালন না করতে বিভিন্ন মহল থেকে অনুরোধ জানানো হয়। যার পরিপ্রেক্ষিতে গত বছর কেক না কেটেই জন্মদিন পালন করা হয়। এতে সব মহলের প্রশংসা পান খালেদা জিয়া।